প্রকাশিত :  ০৬:৫৬, ৩১ জুলাই ২০২০
সর্বশেষ আপডেট: ০৬:৫৯, ৩১ জুলাই ২০২০

শান্তি চুক্তির পরও আফগানিস্তানে বোমা বিস্ফোরণ, নিহত ১৮

শান্তি চুক্তির পরও আফগানিস্তানে বোমা বিস্ফোরণ, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশের পুলে আলান এলাকায় বোমা বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন। প্রাদেশিক পরিষদের প্রধান হাসিব স্তানেকজাই হতাহতের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, হতাহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য রয়েছেন।

আফগান সরকার ও তালেবানের মধ্যে যখন একটি শান্তি চুক্তি হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে তখন এই বিস্ফোরণ ঘটলো। লোগার প্রদেশের পুলিশের মুখপাত্র শাহপুর আহমাদিজাই জানান, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। বোমা বিস্ফোরণে বেসামরিক লোকজনও হতাহত হয়েছে বলে তিনি আশংকা করেন। তালেবান হামলার দায়িত্ব অস্বীকার করেছে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তালেবান যুদ্ধবিরতি ঘোষণা করেছে। লোগার প্রদেশের পাশেই নানগারহার প্রদেশের অবস্থান এবং সেখানে সাম্প্রতিক বছরগুলোতে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের শক্ত ঘাঁটি গড়ে উঠেছে। এরইমধ্যে এ সন্ত্রাসী গোষ্ঠী আফগানিস্তানে বড় বড় কয়েকটি হামলা চালিয়েছে।

আজ (শুক্রবার) থেকে তিনদিনের যুদ্ধবিরতি শুরু হচ্ছে এবং আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলাচনা হবে। এই যুদ্ধবিরতি আফগান নাগরিকদের মনে স্থায়ী শান্তির আশা জাগাচ্ছে। এর আগে আমেরিকার সঙ্গে তালেবানের শান্তি চুক্তি হয়েছে কিন্তু আফগানিস্তানে কাঙ্ক্ষিত মাত্রার শান্তি ফিরে আসে নি।


Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর