প্রকাশিত :  ০৯:০০, ০২ নভেম্বর ২০১৮

আইফোনের ‘বিউটিগেট’ সমস্যার সমাধান

আইফোনের ‘বিউটিগেট’ সমস্যার সমাধান

সেপ্টেম্বরে লঞ্চ হয়েছে নতুন আইফোন এক্সএস ও আইফোন এক্সআর। এই দুটি ফোনের ক্যামেরায় রয়েছে স্মার্ট এইচডিআর ফিচার।


এই ফোনের ক্যামেরা সেলফি তুললে ছবিতে মুখের চামড়াকে মসৃণ দেখাচ্ছে। অন্য ক্যামেরায় ‘বিউটি মোড' অন করে ছবি তুললে যেমন দেখায় খানিকটা সেই রকম। কিন্তু কোনো ভাবেই এই অপশান বন্ধ করা যাচ্ছিল না।


আর এতেই অসন্তোষ প্রকাশ করেছিলেন নতুন আইফোন গ্রাহকরা। ইন্টারনেটে এই সমস্যাকে ‘বিউটিগেট' অখ্যা দেয়া হয়েছিল।


সম্প্রতি লঞ্চ হয়েছে নতুন আইএসও ১২.১। আর এই ভার্সনে এই বিউটিগেট সমস্যার সমাধান করেছে অ্যাপল। তবে আপাতত বিটা ভার্সানে রয়েছে নতুন এই আইএসও ভার্সন। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সামনে আসবে আইএসও ১২.১।


এরই মধ্যে নতুন আইফোন সারানোর খরচ জানিয়েছে অ্যাপল। আইফোন এক্সআরের নচযুক্ত এলসিডি পর্দা ভাঙলে তা সারাতে খরচ পড়বে ১৯৯ ডলার। অ্যাপলকেয়ারপ্লাস সেবার আওতায় নেই এমন গ্রাহকদের এই মূল্য দিতে হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।


অন্যদিকে আইফোন এক্সএস এবং এক্সএস ম্যাক্স-এর ভাঙ্গা ওলেড পর্দা সারাতে খরচ হবে যথাক্রমে ২৭৯ ও ৩২৯ ডলার। আর নতুন তিনটি ডিভাইসের ব্যাটারি পরিবর্তনে গ্রাহককে গুণতে হবে ৬৯ ডলার।


পর্দার সঙ্গে নতুন আইফোনের অন্য কোনো অংশ ক্ষতিগ্রস্থ হলে আরো বেশি মূল্য দিতে হবে গ্রাহককে। পর্দার পাশাপাশি পেছনের কাঁচ ভাঙলে তা সারাতে আইফোন এক্সআর, এক্সএস এবং এক্সএস ম্যাক্স-এ খরচ হবে যথাক্রমে ৩৯৯, ৫৪৯ এবং ৫৯৯ ডলার। সূত্র: এনডিটিভি




Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর