img

মার্কিন পণ্যের ওপর পাল্টা বাড়তি শূল্ক আরোপ করবে কানাডা

প্রকাশিত :  ১১:২৪, ০৮ আগষ্ট ২০২০
সর্বশেষ আপডেট: ১১:৩৪, ০৮ আগষ্ট ২০২০

মার্কিন পণ্যের ওপর পাল্টা বাড়তি শূল্ক আরোপ করবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার ৩৬০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের ওপর আমেরিকা শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে ঘোষণা দেয়ার পর অটোয়ার পক্ষ থেকে পাল্টা ব্যবস্থা নেয়ার এই বক্তব্য এলো।

কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গতকাল (শুক্রবার) এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী ১৬ সেপ্টেম্বর হতে আমেরিকা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত কার্যকর করা হবে।

২০১৭ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে কানাডার সাথে আমেরিকার সম্পর্ক অনেকটা তাতিয়ে উঠেছে এবং পাল্টা শূল্ক আরোপের এই ঘোষণা তারই বহিঃপ্রকাশ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেন, কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের ওপর আগামী ১৬ আগস্ট থেকে শতকরা ১০ ভাগ বাড়তি শূল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকরা করা হবে। তিনি দাবি করেন, কানাডা থেকে অ্যালুমিনিয়াম আমদানির পরিমাণ কমানো এবং মার্কিন শিল্প রক্ষার জন্য এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্ড বলেন, “যখন আমরা বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করছি এবং বাণিজ্য যুদ্ধ এ মুহূর্তে খুবই অনাকাঙ্ক্ষিত যা দু পক্ষের স্বার্থ ক্ষুণ্ন করবে তারপরেও মার্কিন প্রশাসন সেই পথ বেছে নিয়েছে।”

কানাডার উপপ্রধানমন্ত্রী সুস্পষ্ট করে বলেন, “আমরা পরিস্থিতির আরো অবনতি ঘটাতে চাই না, আবার আমরা সিদ্ধান্ত থেকে পিছিয়েও আসবো না। মার্কিন প্রশাসন যে পদক্ষেপ নিয়েছে তা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।

img

ইন্দোনেশিয়ায় বন্যায় মৃত্যু বেড়ে ৪১

প্রকাশিত :  ০৭:০৫, ১৩ মে ২০২৪

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে একটি আগ্নেয়গিরির শীতল লাভা এবং আকস্মিক বন্যায় এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ১৭ জন। 

সোমবার বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন স্থানীয় দুর্যোগ সংস্থার এক কর্মকর্তা।

কয়েক ঘণ্টা ধরে চলা ভারী বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যার কারণে রাস্তা-ঘাঁট, বাড়ি-ঘর, মসজিদ প্লাবিত হয়েছে।

পশ্চিম সুমাত্রার দুর্যোগ প্রশমন সংস্থার কর্মকর্তা ইলহাম ওয়াহাব এএফপিকে বলেন, গত রাত পর্যন্ত আমরা ৩৭ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছি। তবে আজ সকাল পর্যন্ত এই সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে।

উদ্ধারকারীরা জানিয়েছেন, এখনও ১৭ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে কাজ চলছে। নিখোঁজদের মধ্যে আগাম জেলায় তিনজন এবং তানাহ দাতারে ১৪ জন। বন্যার সবচেয়ে ক্ষতিগ্রস্থ এই দুই এলাকায় কয়েক লাখ মানুষের বসবাস।

এখন পর্যন্ত কতজনকে সরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে নিশ্চিত তথ্য দিতে পারেননি ইলহাম ওয়াহাব। তিনি বলেন, এই মুহূর্তে আমরা ক্ষতিগ্রস্তদের অনুসন্ধান, উদ্ধার, সরিয়ে নেওয়া ব্যক্তিদের সুরক্ষা এবং তল্লাশি অভিযানের দিকেই বেশি গুরুত্ব দিচ্ছি।

বন্যার কারণে রাস্তাঘাট যেন নদীতে পরিণত হয়েছে। বেশ কিছু এলাকায় মসজিদ এবং ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আগ্নেয়গিরির শীতল লাভা লাহার নামেও পরিচিত। আগ্নেয়গিরির প্রধান উপাদান যেমন ছাই, বালি এবং নুড়ি পাথর বৃষ্টির কারণে আগ্নেয়গিরির ঢালে নেমে আসে। তখন পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়। সে সময় প্রাকৃতিক দুর্যোগে বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে।

বর্ষাকালে ইন্দোনেশিয়ায় ভূমিধসের প্রবণতা বেড়ে যায়। কিছু এলাকায় বন উজাড়ের কারণে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। দীর্ঘ সময় মুষলধারে বৃষ্টির কারণে কিছু এলাকায় আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

২০২২ সালে সুমাত্রা দ্বীপে বন্যায় প্রায় ২৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। সে সময় দুই শিশুর মৃত্যু খবর পাওয়া গেছে।