img

টিভির পর এবার রেডিওতে প্রাথমিকের পাঠদান সম্প্রচার

প্রকাশিত :  ১৬:৫৬, ০৯ আগষ্ট ২০২০

 টিভির পর এবার রেডিওতে প্রাথমিকের পাঠদান সম্প্রচার

জনমত ডেস্ক : সংসদ টেলিভিশনের পর এবার রেডিওতেও প্রাথমিকের ক্লাস ‘ঘরে বসে শিখি’ সম্প্রচারের উদ্যোগ নিয়েছে সরকার।  তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে করোনার ক্রান্তিকালে শিক্ষা পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। 

ইউনেস্কোর অর্থায়নে আগামী ১২ অগাস্ট থেকে বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে এবং এফএম ব্র্যান্ড ও কমিউনিটি রেডিওতে এই ক্লাসের সম্প্রচার শুরু হবে জানিয়ে রোববার আফিস আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 রবি থেকে বৃহস্পতিবার বিকাল ৪টা ৫ মিনিট থেকে বিকাল ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এই ক্লাস সম্প্রচার করা হবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করা হয়েছে। খুব সহজে প্লে স্টোর থেকে  রেডিও সফটওয়্যার ডাউনলোড করে স্মার্টফোনের মাধ্যমে রেডিওর ক্লাস শোনা যাবে। এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট (www.betar.gov.bd) থেকেও \'Bangladeshbetar\' অ্যাপ ডাউনলোড করেও প্রাথমিকের ক্লাস শোনা যাবে। তাই এ উদ্যোগের ফলে তৃণমূলের শিক্ষার্থীরা উপকৃত হবে।

সব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে বেতারে ক্লাস সম্প্রচারের বিষয়টি জানানো হয়েছে।

এর আগে, গত ৭ এপ্রিল সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে থেকে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রেকর্ড কর ক্লাস সম্প্রচার করা হচ্ছে। \'ঘরে বসে শিখি\' শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে। 

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

img

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি

প্রকাশিত :  ০৭:২১, ১৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:২২, ১৬ এপ্রিল ২০২৪

আজ থেকে শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম। চলবে মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে, চলবে ২৫ এপ্রিল পর্যন্ত । এছাড়া বিলম্ব ফি দিয়ে বর্ধিত সময় ২ মে পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

পূর্বঘোষণা অনুযায়ী এবার পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা। ২০২৪ সালের এ এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন।

কোন বিভাগের জন্য কত ফি

পরীক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ পত্রপ্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেওয়া হবে। 

অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা তালিকাভুক্তি ফি নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্রপ্রতি ২৫ টাকা দিতে হবে। আর ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের মোট ২ হাজার ৬৮০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফির সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।