প্রকাশিত :  ১৩:৩৩, ১০ সেপ্টেম্বর ২০২০
সর্বশেষ আপডেট: ১৪:১৪, ১০ সেপ্টেম্বর ২০২০

মাসুদ রানা ও কুয়াশা সিরিজের কপিরাইট আদেশ হাইকোর্টে স্থগিত

মাসুদ রানা ও কুয়াশা সিরিজের কপিরাইট আদেশ হাইকোর্টে স্থগিত

জনমত ডেস্ক: গুপ্তচরবৃত্তি-থ্রিলারভিত্তিক সিরিজ মাসুদ রানা সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব শেখ আব্দুল হাকিমের কপিরাইট অফিসের দেওয়া এমন সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

লেখক কাজী আনোয়ার হোসেনের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। 

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ। 

পরে ব্যারিস্টার হামিদুল মিসবাহ সাংবাদিকদের জানান, ‘মাসুদ রানা সিরিজের ২৬০টি ও কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব শেখ আব্দুল হাকিমকে স্বত্ব দিয়ে কমিপরাইট অফিস গত ১৪ জুন রায় দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন কাজী আনোয়ার হোসেন। আজকের শুনানিতে সেই রায় এক মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন আদালত। রুলে এখতিয়ার বহির্ভূত হওয়ায় কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনী হবে না তাও জানতে চেয়েছেন আদালত। 

রুলে বিবাদী করা হয়েছে সংস্কৃতি সচিব, কপিরাইট অফিস, রেজিস্ট্রার অফ কপিরাইটস এবং কপিরাইট বোর্ড। 

গত বছর জুলাইয়ে ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে মালিকানা স্বত্ব দাবি করে কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ দাখিল করেছিলেন শেখ আবদুল হাকিম। এক বছরেরও বেশি সময় ধরে আইনি লড়াই শেষে গত ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত দেয়।

ফলে দাবি করা মাসুদ রানা সিরিজের ২৬০টি এবং কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব শেখ আবদুল হাকিমের।


Leave Your Comments


জাতীয় এর আরও খবর