প্রকাশিত :  ০৬:৫৪, ১৪ সেপ্টেম্বর ২০২০

করোনায় আক্রান্ত কোষের ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা

করোনায় আক্রান্ত কোষের ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস কীভাবে শ্বাসযন্ত্রের কোষগুলোকে আক্রমণ করছে, কীভাবে ছড়াচ্ছে সংক্রমণ, ছবির মাধ্যমে তা বুঝিয়ে প্রকাশ করলেন বিজ্ঞানীরা। ওই ছবিতে দেখা যাচ্ছে, ফুসফুসের ভেতরে প্রতিটি কোষে একাধিক সংখ্যক ভাইরাস থাবা বসাচ্ছে নির্দিষ্ট পদ্ধতিতে। নর্থ ক্যারোলিনা চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউট ইউনিভার্সিটির গবেষক ক্যামিলি এর গবেষণাগারে এই সার্স-কোভ ২ জীবাণুর সংক্রমণের ছবি তুলেছেন এবং তা গ্রাফিক্যাল ব্যাখ্যাসহ প্রকাশ করেছেন। এতে করে এই প্রথম ভাইরাসটির সংক্রমণ ঘটানোর বিস্তারিত সহজবোধ্যভাবে জানা গেলো। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ ক্ষমতাসম্পন্ন ইলেক্ট্রন মাইক্রোস্কোপে ৯৬ ঘণ্টা ধরে লাগাতার গবেষণার মাধ্যমে তোলা হয়েছে শ্বাসযন্ত্রে ভাইরাস সংক্রমণের ছবি। প্রথমে শ্বাসযন্ত্রের কোষ থেকে কলা, কলা থেকে গোটা যন্ত্রে ছড়িয়ে পড়ার ছবি দেখা গিয়েছে সেখানে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এই গবেষণা পরবর্তী ছবি প্রকাশিত হয়েছে। ছবিগুলো বোঝার সুবিধার জন্য বিভিন্ন রং করা হয়েছে। সেই সঙ্গে স্পষ্ট করে দেখানো হয়েছে, ফুসফুসের বাইরের দিকে এপিথেলিয়াল কোষের গায়ে লোমশ অংশে মিউকাসের মতো পদার্থ তৈরি করছে ভাইরাস। সেখানেই বাড়ছে সংখ্যা। শুধু তা-ই নয়, সেগুলো আক্রান্ত ব্যক্তির কাছাকাছি আসা অন্য ব্যক্তির টিস্যুগুলোতে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার জন্য প্রস্তুত।

এই ছবি তৈরির পেছনে গবেষকদের মূল উদ্দেশ্য ছিল মানুষের দেহে করোনাভাইরাসের গঠন এবং ঘনত্ব নির্ণয় করা। তা করতে সফল হয়েছেন তারা। এই ছবি দেখার পরে বিজ্ঞানীরা বলছেন, এই প্রথম এত স্পষ্ট ছবি পাওয়া গেলো ভাইরাসের সংক্রমণ পদ্ধতির। এতে প্রতিরোধী গবেষণা করতে আরও সুবিধা হবে।

গবেষকরা জানিয়েছেন, এই ছবি তৈরির গবেষণাটি মানুষের শ্বাসযন্ত্রের অভ্যন্তরে প্রতিটি কোষে করোনার যে জীবাণু তৈরি হচ্ছে ও বাড়ছে সংখ্যায়, তা দেখতে ও বুঝতে খুবই জরুরি ভূমিকা পালন করবে। ছবিতে এ কথাও স্পষ্ট বোঝা যাচ্ছে যে একসঙ্গে বেশি সংখ্যক জীবাণু আক্রমণ করলে, তা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গে ছড়িয়ে পড়ার আশঙ্কাও যথেষ্ট বেশি। সূত্র: দ্য ওয়াল


Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর