img

‘কিন্তু আপনিই তো চলে গেলেন আংকেল’

প্রকাশিত :  ০৯:১৯, ১৪ সেপ্টেম্বর ২০২০

‘কিন্তু আপনিই তো চলে গেলেন আংকেল’

বিনোদন ডেস্ক: চলচ্চিত্রের অন্যতম অভিনেতা সাদেক বাচ্চু আজ (১৪ সেপ্টেম্বর) প্রস্থান করেছেন। পর্দার বাইরেও তিনি তার সহকর্মীদের অত্যন্ত প্রিয় মানুষ ছিলেন।

লুকিয়ে শিল্পীদের সাহায্য, উপদেশ দিয়ে সহযোগিতা করা কিংবা স্নেহডোরে সহজেই বাঁধতে পারতেন তিনি। এই অভিনেতার মৃত্যুতে সেই কথাটিই স্মরণ করলেন ঢাকাই ছবির অন্যতম নায়িকা শবনম বুবলী।

২০১৬ সালে ‘বসগিরি’ ছবির মাধ্যমে পর্দায় আসা নায়িকার প্রতিটি ছবিটিতেই কাকতালীয়ভাবে ছিলেন জাঁদরেল এই অভিনেতা।

তাকে নিয়ে বুবলী ফেসবুকে লেখেন, ‘প্রত্যেকটি সিনেমাতেই আমার সৌভাগ্য হয়েছিলো উনার সঙ্গে অভিনয় করার। কী যে স্নেহ করতেন! শুটিংয়ের ফাঁকেই একটু সুযোগ হলেই কত অভিজ্ঞতা শেয়ার করতেন! নানান সিনেমার গল্প বলতেন আর তার মাঝখানেই আবার বলতেন, ‘মামনি, তোমার আন্টিকে একটা ফোন দিয়ে নেই দাঁড়াও; কথা বলো আন্টির সঙ্গে। একদিন বাসায় এসে আন্টির সঙ্গে দেখা করে গল্প করো, ভালো লাগবে! আন্টির সঙ্গে ফোনে কথাও হয়েছিলো। যাবোও বাসায় বলেছিলাম কিন্তু আপনিই তো চলে গেলেন আংকেল! বাংলা চলচ্চিত্রসহ আমরা সবাই একজন অভিজ্ঞ গুণী শিল্পীকে হারালাম। ভালো থাকবেন আংকেল!’’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টা ৫ মিনিটে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন অভিনেতা সাদেক বাচ্চু। পাঁচ দশকের দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে মঞ্চ, বেতার, টিভি ও সিনেমায় বিচরণ করেছেন তিনি। নব্বই দশকে এহতেশামের ‘চাঁদনী’ সিনেমায় অভিনয়ের পর জনপ্রিয়তা পান খলনায়ক হিসেবে। এই পরিচয়েই দেশজুড়ে খ্যাতি ছড়িয়ে পড়ে গুণী এই অভিনেতার। এছাড়াও বিভিন্ন চরিত্রে তিনি তার দক্ষতার প্রমাণ দিয়েছেন।

নায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ ছবিতে অভিনয়ের সুবাদে ২০১৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন সাদেক বাচ্চু।

img

শ্রম ও শ্রমিক ছাড়া উৎপাদন, সমৃদ্ধি সম্ভব নয়: শাবনূর

প্রকাশিত :  ০৯:৫৬, ০২ মে ২০২৪

গতকাল পালিত হয়েছে শ্রমিক দিবস ।  বিনোদন অঙ্গনের তারকারাও দিনটি নিয়ে লিখেছেন সামাজিক মাধ্যমে। অভিনেত্রী শাবনূরও রয়েছেন এ দলে। 

নিজের ফেসবুকে শাবনূর লিখেছেন, ‘আমি নিজেকে একজন অভিনয়শ্রমিক বলে মনে করি। একটি সৃষ্টিশীল ভালো কাজ করতে গেলে আমাদের শিল্পীদের প্রচুর শ্রম দিতে হয়। প্রায় সময় প্রতিকূল পরিবেশ-পরিস্থিতিতে এবং বৈরী আবহাওয়ার মধ্যে রাত–দিন আমাদের কাজ করে যেতে হয়। তাই শ্রমিকদের কষ্ট কিছুটা হলেও উপলব্ধি করতে পারি। শ্রম ও শ্রমিক ছাড়া উৎপাদন, সমৃদ্ধি সম্ভব নয়। আধুনিক বিশ্ব গঠনে তাঁদের অবদান অপরিসীম। তাই শ্রমিকদের অবদানকে স্বীকার করে তাঁদের অর্জনকে সম্মান জানাতে হবে।’

তিনি বলেন, ‘মেহনতি মানুষদের অধিকার, ন্যায্য মজুরি, নিরাপদ কাজের পরিবেশ ও সামগ্রিক অবস্থার যাতে উন্নতি হয়, সেদিকে সবার বিশেষভাবে দৃষ্টি দেওয়া প্রয়োজন। মহান মে দিবসে সব শ্রমজীবী মানুষকে আমার গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।’

শাবনূর ব্যস্ত আছেন ‘রঙ্গনা’ সিনেমার কাজে। এটি নির্মাণ করছেন  আরাফাত হোসাইন। নতুন এই সিনেমাটি দিয়ে দীর্ঘদিন পর ক্যামেরার সামনে দাঁড়ালেন শাবনূর।