img

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপক্ষে ‘নিসচা’ যুক্তরাষ্ট্র শাখার প্রস্তুতি সভা

প্রকাশিত :  ১২:১৫, ১২ অক্টোবর ২০২০

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপক্ষে ‘নিসচা’ যুক্তরাষ্ট্র শাখার প্রস্তুতি সভা

জনমত ডেস্ক : আগামী ২২শে অক্টোবর বাংলাদেশের সাথে তাল মিলিয়ে যুক্তরাষ্ট্রেও জাতীয় সড়ক নিরাপদ দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা সম্পন্ন করেছে নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাষ্ট্র শাখা। ‘মুজিব বর্ষের শপথ, সড়ক করব নিরাপদ’ এই স্লোগানকে সামনে রেখেই এবার পালিত হবে জাতীয় নিরাপদ সড়ক দিবস।

গত ৬ই অক্টোবর সন্ধ্যা ৭ টায় নিউইয়র্কের জ্যামাইকায় পানসি রেস্টুরেন্টে আয়োজিত প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন নিসচা যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপন এবং সভা পরিচালনা করেন সদস্যা সাদিয়া নূর। সভার শুরুতেই ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সড়ক দুর্ঘটনা রোধে প্রতিনিয়ত আন্দোলন করে যাওয়া একমাত্র সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর উদ্যোক্তা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রয়াত স্ত্রি জাহানারা কাঞ্চনসহ এই পর্যন্ত দেশে ও প্রবাসে সড়ক দুর্ঘটনায় এবং করোনা মহামারিতে নিহত সকলের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সংগঠনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনির হোসেন। সভায় কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব জনাব ছদরুন নূরকে সর্বসম্মতিক্রমে সংগঠনের উপদেষ্টা করা হয় এবং নতুন সদস্য স্বাধীন মজুমদার, সাদিয়া নূর, শামিম আহমেদ, হিউবারট হালদার ও আসমা আক্তার সুমীকে স্বাগত জানানো হয়। সভায় করোনা মহামারিতে সকলের নিরাপত্তার কথা ভেবে আগামী ২২শে অক্টোবরের জাতীয় সড়ক নিরাপদ দিবস জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাষ্ট্র শাখার প্রস্তুতি সভায় আরও উপস্থিত ছিলেন উপদেষ্টা মণ্ডলীর সদস্য যথাক্রমে এ বি এম ওসমান গনি, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফকরুল আলম, মুক্তিযোদ্ধা ওমর ফারুক খসরু ও নুরুল মুস্তাফা রইসি। মূলধারার রাজনীতিবিদ ফকরুল ইসলাম দেলোয়ার ওমেন বার এসোসিয়েশনের প্রেসিডেন্ট এটর্নি সোমা সাইদ, সিজিআই প্রেসিডেন্ট মিজান চৌধুরী, সংগঠনের সদস্য যথাক্রমে রওশন বেগম সোনিয়া, রনি ইসলাম, সুলতান মাহমুদ শামিম, শাহিনুর আলম শাহিন, আব্দুল গাফফার বাবু, সামিউল হাসান, প্রমুখ ।

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর