প্রকাশিত :  ২২:৪৬, ১৩ অক্টোবর ২০২০
সর্বশেষ আপডেট: ১৪:২১, ১৪ অক্টোবর ২০২০

কোভিড - ১৯ এর প্রাদুর্ভাব রুখতে নিয়মকানুন মেনে চলুন

কোভিড - ১৯ এর প্রাদুর্ভাব রুখতে নিয়মকানুন মেনে চলুন
জনমত ডেস্ক : কোভিড-১৯ এর আক্রান্তের সংখ্যা আবার বাড়তে শুরু করার প্রেক্ষিতে নিজের এবং অন্যদের সার্বিক সুরক্ষার স্বার্থে সরকারীগাইডলাইন অর্থাৎ নিদের্শনাগুলো কঠোরভাবে মেনে চলতে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের প্রতি অনুরোধ করা হয়েছে। সর্বাবস্থায়নিচের করণীয়গুলো মনে রাখা ও অনুসরণ করা জরুরী:
যেকোন সামাজিক মেলামেশার স্থানের (ন্যূনতম ব্যতিক্রম সহ) ভেতরে কিংবা বাইরে ৬ জনের বেশি লোকের গ্রুপের সাথে আপনিঅবশ্যই মিলিত হবেন না। জাতীয়ভাবে কার্যকর হওয়া বিধানগুলোর বাইরেও টাওয়ার হ্যামলেটসের বাসিন্দা হিসেবে আপনাকেনিতান্ত জরুরী প্রয়োজন ছাড়া অন্যদের ঘরে না যাওয়ার জন্য আমরা অনুরোধ করছি। কারণ, এই বারায় সংক্রমণের হার দ্রুত বাড়ছে, যা নিয়ে আমরা উদ্বিগ্ন।
নিয়মিত এবং প্রতিবার কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুয়ে ফেলুন। যদি সাবান-পানি না থাকে, তাহলে হ্যান্ড সেনিটাইজারব্যবহার করুন।
গণপরিবহন (অর্থাৎ বাস, টিউব, ট্রেন, ডিএলআর ইত্যাদি), দোকানপাটের ভেতরে এবং অন্যান্য সকল আবদ্ধ স্থানে মুখে মাস্ক বাআচ্ছাদন পরুন। অথবা যে স্থানে শারিরীকভাবে দূরত্ব বজায় রাখ সম্ভব নয়, সেখানেও মুখ ঢেকে রাখুন। আপনি যদি খাবার বাপানীয়ের জন্য টেবিলে বসে না থাকেন, তাহলে হসপিটালিটি সেক্টর অর্থাৎ রেস্টুরেন্ট, ক্যাফে ইত্যাদিতেও এখন মুখ ঢেকে রাখাআবশ্যক।
আপনার পরিবারের বাইরের যেকোন লোকের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন (যেখানে সম্ভব সেখানে দুই মিটার দূরত্ব)
যদি আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষণ বা উপসর্গ, যেমন খুব বেশি জ্বর, নতুন করে অথবা ক্রমাগত কাশি, কিংবা স্বাদ/ঘ্রাণের স্বাভাবিক অনুভূতিতে পরিবর্তন আসে বা কমে যায়, তাহলে বিনামূল্যে টেস্ট বুক করুন এবং টেস্টের রেজাল্ট না পাওয়া পর্যন্তঘরের মধ্যে থাকুন। 
আপনার টেস্ট এর ফল যদি পজিটিভ হয় অথবা পজিটিভ হয়েছে এমন কারো সংস্পর্শে যদি আপনি এসে থাকেন এবং এনএইচএসটেস্ট এন্ড ট্রেস কর্তৃক আপনাকে সেল্ফ-আইসোলেট বা স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকার জন্য বলা হয়, তাহলে নিজ ঘরে অবস্থান করুন। 
ক্যানরি ওয়ার্ফের কাছে একটি মোবাইল টেস্টিং ইউনিট পরিচালিত হচ্ছে, যেখানে গাড়িতে বসেই নমুন দেয়া যায়। এই ভ্রাম্যমানড্রাইভ থ্রু টেস্টি ইউনিটে পরীক্ষা করতে চাইলে এনএইচএস ওয়েবসাইট  (WWW.NHS.UK/CONDITIONS/CORONAVIRUS-COVID-19) এ গিয়ে অথবা ১১৯ নাম্বারে কল করে এপয়েন্টমেন্ট বুক করুন।

Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর