প্রকাশিত :  ২১:০৮, ১৬ অক্টোবর ২০২০

ইইউ’র সঙ্গে বাণিজ্য-চুক্তি ছাড়াই ব্রেক্সিট সম্পন্নের প্রস্তুতি নিচ্ছে ব্রিটেন

 ইইউ’র সঙ্গে বাণিজ্য-চুক্তি ছাড়াই ব্রেক্সিট সম্পন্নের প্রস্তুতি নিচ্ছে ব্রিটেন

জনমত ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অবস্থান না বদলালে তাদের সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি নিয়ে যুক্তরাজ্যের আর আলোচনার কোনও মানে হয় না।

প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট শুক্রবার এ আলোচনার ‘ইতি ঘটেছে’ বলে ঘোষণা দিয়েছে। প্রধানমন্ত্রী জনসন বলেছেন, এখন ইইউ’র সঙ্গে বাণিজ্য-চুক্তি ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তুতি নেওয়ার সময় এসে গেছে।

অংশীদারিত্বের ক্ষেত্রে বিস্তারিত আইনি বিষয়গুলো নিয়ে ইইউ আলোচনা করতে প্রস্তুত না হওয়া পর্যন্ত আগামী সপ্তাহে তাদের সঙ্গে আলোচনায় বসার আর কোনও অর্থ নেই, বলেছে ১০ নং ডাউনিং স্ট্রিট।

প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, “আমাদের দৃষ্টিকোণ থেকে বাণিজ্য আলোচনার এখানেই ইতি ঘটেছে। ইইউ কার্যত আলোচনার সমাপ্তি ঘটিয়েছে। একে অপরের সঙ্গে আলোচনা তখনই অর্থবহ হবে যদি ইইউ’র অবস্থানে মৌলিক কোনও পরিবর্তন আসে।”

এর আগে শুক্রবার সকালের দিকে ব্রাসেলসে ইইউ কাউন্সিলের সম্মেলনে নেতাদের উদ্দেশে এক ভিডিও বিবৃতিতে জনসন বলেছিলেন, যুক্তরাজ্যকে কানাডা-ধাঁচের একটি মুক্ত বাণিজ্য চুক্তি করার প্রস্তাব ইইউ না দিলে এ বছর শেষে যুক্তরাজ্য কোনও চুক্তি ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করতে চাইবে।

ওদিকে, ইইউ বলেছে, তারা আরও আলোচনা করতে ইচ্ছুক। একটি চুক্তিতে পৌঁছতেও দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু তা যে কোনও মূল্যে করতে রাজি নয়।

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেছেন, একটি চুক্তি করাটাই সবচেয়ে ভাল হবে এবং দু’পক্ষেরই কিছু আপোস করার প্রয়োজন পড়বে।

বিবিসি জানিয়েছে, দুই পক্ষ এখনও একটি চুক্তি করতে চায়। এ প্রক্রিয়া ভেঙে পড়েনি। চুক্তিতে পৌঁছার সময় এখনও আছে। যুক্তরাজ্য আলোচনার ‘ইতি’ টানার ঘোষণা দিলেও আলোচনা ছেড়ে বেরিয়ে যাচ্ছে এমন ইঙ্গিত দেয়নি।




Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর