প্রকাশিত :  ০৮:১৫, ১৬ নভেম্বর ২০১৮

সেরা দুই সুপার কম্পিউটার যুক্তরাষ্ট্রে

সেরা দুই সুপার কম্পিউটার যুক্তরাষ্ট্রে

জনমত ডেস্ক ।। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর সুপার কম্পিউটারের মালিক দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে চলে এসেছে চীন। আর শীর্ষ প্রথম দুই স্থানই ফের যুক্তরাষ্ট্রের দখলে।

টপ ৫০০-এর এ তালিকা বছরে দু’বার প্রকাশ করা হয়। সর্বশেষ তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দুই কম্পিউটার হিসেবে জায়গা নিয়েছে যুক্তরাষ্ট্রের সামিট এবং সিয়েরা। শীর্ষ ১০টির মধ্যে পাঁচটিই যুক্তরাষ্ট্রের দখলে।

যুক্তরাষ্ট্র ও চীন ছাড়াও শীর্ষ ১০-এ রয়েছে সুইজারল্যান্ড, জার্মানি, আর জাপানের নাম বিবিসি’র খবরে বলা হয়, টপ ৫০০-এর পুরো তালিকার মধ্যে ২২৭টি সুপার কম্পিউটারই চীনের, যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে সংখ্যাটা ১০৯।

তালিকার শীর্ষে থাকা সামিট সুপার কম্পিউটারটি সেকেন্ডে দুই লাখ ট্রিলিয়ন হিসাব করতে পারে। সামিট এবং সিয়েরা- দুটিই মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমের বানানো।

গেল বছর তালিকার শীর্ষস্থানটি ছিল চীনে সানওয়ে তাইহুলাইট সুপার কম্পিউটারটির দখলে। সর্বশেষ তালিকায় এটি তৃতীয় স্থানে চলে এসেছে, চতুর্থ স্থানে থাকা সুপার কম্পিউটারটিও চীনেরই বানানো।

সামিটের প্রসেসিং ক্ষমতা ২০০ পেটাফ্লপ, আর সানওয়ে তাইহুলাইটের ক্ষেত্রে তা ৯৩ পেটাফ্লপ। পেটাফ্লপ হচ্ছে কম্পিউটারের প্রসেসিং গতি মাপার একটি একক। এক পেটাফ্লপ বলতে কোনো কম্পিউটার সেকেন্ডে এক হাজার ট্রিলিয়ন ফ্লোটিং পয়েন্ট প্রসেসিং করার ক্ষমতা বোঝায়।

চীনা সুপার কম্পিউটারটিকে দ্বিতীয় স্থান থেকে সরানো সিয়েরার ক্ষেত্রে এ প্রসেসিং ক্ষমতা ৯৪ পেটাফ্লপ।




Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর