img

এইচএসসি ফর্ম পূরণের আংশিক অর্থ ফেরত পাবেন শিক্ষার্থীরা

প্রকাশিত :  ১৩:২৩, ২১ অক্টোবর ২০২০

 এইচএসসি ফর্ম পূরণের আংশিক অর্থ ফেরত পাবেন শিক্ষার্থীরা

জনমত ডেস্ক : এইচএসসি ও সমমানের ফর্ম পূরণের জন্য নেয়া টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষা বাতিল হলেও কিছু অর্থ খরচ হয়ে গেছে। বাকী অর্থ শিক্ষার্থীদের সার্টিফিকেটের সঙ্গে ফেরত দেয়া হবে বলে জানা যায়।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এবারের এইচএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করার পরও পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এ অবস্থায় পরীক্ষার্থীদের ফরমপূরণের জন্য নেয়া অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেহেতু পরীক্ষা বাতিল হয়েছে তাই উত্তরপত্র মূল্যায়ন ও ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে না।

তিনি আরো বলেন, আমরা প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র তৈরি, কেন্দ্র বুকিং, ফরমপূরণ, এডিমিট কার্ড ও সার্টিফিকেট বিতরণ করব। এ বাবদ অধিকাংশ অর্থ ব্যয় হবে। তাই খুব বেশি অর্থ ফেরত দেয়া সম্ভব হবে না। ৫০০ থেকে ৬০০ টাকা ফেরত দেয়া সম্ভব হতে পারে।

তার মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা তুলনামূলক একটু বেশি ফেরত পাবে। 

img

তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজে ৭ দিনের ছুটি ঘোষণা

প্রকাশিত :  ০৯:৪০, ২০ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:০১, ২০ এপ্রিল ২০২৪

সারা দেশের ওপর দিয়ে চলমান তাপদাহ ও আবহাওয়া দপ্তরের ‘হিট অ্যালার্ট’ জারির পরিপ্রেক্ষিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

শনিবার (২০ এপ্রিল) দুপুরে এ সিদ্ধান্তের কথা সংশ্লিষ্ট বিভাগ থেকে পৃথকভাবে জানানো হয়েছে। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয় থেকে আপাতত অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয়ে টানা ২৬ দিন ছুটি কাটিয়ে আগামীকাল রোববার থেকে ক্লাস ফেরার কথা ছিল শিক্ষার্থীদের। কিন্তু এর মধ্যে দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অনেক জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠেছে।

তীব্র তাপপ্রবাহের মধ্যে করণীয় ঠিক করতে গত বৃহস্পতিবার বৈঠকে বসে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে সেদিনের বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।

দাবদাহের মধ্যে না খুলে আগামী সাতদিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি জানান অভিভাবক ঐক্য ফোরাম। এমন অবস্থার মধ্যে মধ্যে ২৭ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানায় মাউশি। ২৮ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে বলে জানানো হয়।

শিক্ষা এর আরও খবর