প্রকাশিত :  ০৯:২৭, ০৮ নভেম্বর ২০২০
সর্বশেষ আপডেট: ০৯:৩৯, ০৮ নভেম্বর ২০২০

ইসলামের নবীর অবমাননা খ্রিষ্টানদেরও অবমাননা: ফরাসি আর্চবিশপ

ইসলামের নবীর অবমাননা খ্রিষ্টানদেরও অবমাননা: ফরাসি আর্চবিশপ

জনমত ডেস্ক: ইসলামের নবী মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে ধর্ম অবমাননার অধিকার কারো নেই বলে মন্তব্য করেছেন ফরাসি আর্চবিশপ রবার্ট লিগল। মতপ্রকাশের স্বাধীনতার নামে কোনো ধর্মকে অবমাননা ‘ঘৃণিত’ আর ‘গুরুতর’ বিষয় বলেও জানিয়েছেন এই ফরাসি আর্চবিশপ। 

সম্প্রতি ফ্রান্সে শার্লি এবদো নামের একটি ম্যাগাজিনে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের জেরে বিশ্বজুড়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই ফ্রান্সের ব্লু রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে আর্চবিশপ রবার্ট লিগল এ কথা বলেন।

লিগল বলেন, ইসলামের নবীর ব্যঙ্গচিত্র মুসলিমদের পাশাপাশি খ্রিষ্টান ধর্মের অনুসারীদের জন্যও অবমাননাকর। যারা এসব কাজ করছে তাদের বিরত থাকা উচিত। আমরা এরই মধ্যে এর অশুভ পরিণতি দেখতে পাচ্ছি। 

ফরাসি এই আর্চবিশপ বলেন, মতপ্রকাশের স্বাধীনতার কথা বলা হচ্ছে; কিন্তু তারও একটা সীমাবদ্ধতা আছে। আমাদের প্রত্যেকের উপলব্ধি করা দরকার, কোনো ধর্ম অবমাননার অধিকার কারো নেই।

সম্প্রতি ফ্রান্সের নিস শহরের নত্রদেম গির্জায় সংঘটিত হত্যাকাণ্ডের ঘটনা মর্মান্তিক বলে আখ্যায়িত করে তারও নিন্দা জানান লিগল। এ ছাড়া মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের বিরোধিতাও করেছেন তিনি। 

শার্লি এবদোর উসকানিমূলক সেই ব্যঙ্গচিত্র প্রকাশের পর তীব্র প্রতিবাদের মুখেও গত ২১ অক্টোবর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার দেশে ব্যঙ্গচিত্র প্রকাশ বন্ধ হবে না বলে জানান। আনাদোলু এজেন্সি।



Leave Your Comments


ধর্ম এর আরও খবর