প্রকাশিত :  ১০:৩৭, ১৯ নভেম্বর ২০২০

বাইডেনের মন্ত্রিসভায় ‘থাকতে পারেন’ দুই বাঙালি

বাইডেনের মন্ত্রিসভায় ‘থাকতে পারেন’ দুই বাঙালি

আন্তর্জাতিক ডেস্ক: স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বিজ্ঞানী অরুণ মজুমদারকে বাইডেনের মন্ত্রিসভায় দেখা যেতে পারে বলে জানিয়েছে ব্লুমবার্গ নিউজ। তাকে জ্বালানিমন্ত্রী করা হতে পারে বলে এ বিষয়ে জ্ঞাত দুই ব্যক্তি সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন।

আইআইটি বোম্বের এই সাবেক শিক্ষার্থী এর আগে বারাক ওবামার আমলেও আন্ডারসেক্রেটারি অফ এনার্জি হিসেবে দায়িত্ব সামলেছেন। অরুণের পাশাপাশি বিবেক মূর্তি নামের আরেকজন মন্ত্রিসভায় ঢুকে যেতে পারেন।

জ্বালানি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জো বাইডেনের অন্যতম পরামর্শদাতা ছিলেন অরুণ। বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পরেই যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এনার্জি, ফেডারেল এনার্জি রেগুলেটরি কমিশন এবং নিউক্লিয়ার রেগুলেটরি কমিশনের উন্নয়নে গঠিত বিশেষ রিভিউ টিমে অন্যতম স্বেচ্ছাসেবক পরামর্শদাতা হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

ভারতীয় বংশোদ্ভূত অরুণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। ওবামা প্রশাসনে কাজ করার পর গুগলে ভাইস প্রেসিডেন্ট (এনার্জি) হিসেবে যোগ দেন। এর পর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনায় নাম লেখান।

থার্মোইলেক্ট্রিক ম্যাটেরিয়ালস, হিট অ্যান্ড মাস ট্রান্সফার, থার্মাল ম্যানেজমেন্ট, ওয়েস্ট হিট রিকভারির মতো বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন অরুণ মজুমদার। গুগলের সঙ্গে যুক্ত থাকার সময় এনার্জি টেকনোলজি সংক্রান্ত বিভিন্ন উদ্ভাবনের কৃতিত্ব রয়েছে তার।

অরুণের পাশাপাশি জো বাইডেনের কেবিনেটে আরও এক ভারতীয় বংশোদ্ভূত থাকতে পারেন বলে শোনা যাচ্ছে। ওয়াশিংটন পোস্ট ও পলিটিকোর প্রতিবেদনে বলা হয়েছে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে বিবেক মূর্তি নিয়োগ পেতে পারেন।


Leave Your Comments


নির্বাচন এর আরও খবর