img

সোস্যাল মিডিয়া ২৪ ঘণ্টা মনিটরিংয়ে থাকবে: ইসি

প্রকাশিত :  ১৪:৫২, ২৬ নভেম্বর ২০১৮

সোস্যাল মিডিয়া ২৪ ঘণ্টা মনিটরিংয়ে থাকবে: ইসি
জনমত ডেস্ক ।। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা ঠেকানোর কোনও ব্যবস্থা না থাকলেও ভোট নিয়ে গুজব, \r\nঅপপ্রচার হলেই নিয়ন্ত্রক সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ ইউনিট ইসির \r\nসম্মতিতে আইনানুগ ব্যবস্থা নেবে বলে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশন \r\n(ইসি)।
\r\n
\r\nপাশাপাশি একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গুজব, অপপ্রচার ও \r\nষড়যন্ত্র ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যম ২৪ ঘণ্টা মনিটরিং করার নির্দেশ \r\nদিয়েছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি।
\r\n
\r\nসোমবার (২৬ নভেম্বর) রাজধানী আগারগাওয়ে নির্বাচন ভবনে মোবাইল অপারেটর, \r\nনিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ও এনটিএমসির সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান ইসি \r\nসচিব হেলালুদ্দীন আহমদ।
\r\n
\r\nতিনি বলেন, ‘ভোটকে নিয়ে প্রপাগাণ্ডা, গুজব, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ বা \r\nবানচাল করার উদ্দেশ্যে ফেসবুকসহ সোস্যাল মিডিয়া ব্যবহারকারীদের ২৪ ঘণ্টা \r\nমনিটরিংয়ে রাখার নির্দেশ দিয়েছি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে।’
\r\n
\r\nইসি সচিব বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম নজরদারিতে থাকবে। ফেইক আইডি থেকে \r\nপ্রপাগাণ্ডা ছড়ালে এবং চিহ্নিত করে অপপ্রচারকারীদের বিরুদ্ধে বিদ্যমান আইন \r\nঅনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’
\r\n
\r\nতিনি আরও বলেন, ‘সোস্যাল মিডিয়া কোনোভাবেই বন্ধ করা যাবে না বলে মত দিয়েছে \r\nনিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। যারা গুজব ছড়াবে, সহিংসতা ও অপপ্রচার ছড়াবে \r\nতাদের বিষয়ে এনটিএমসি, বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীর সাইবার ক্রাইম ইউনিট \r\nমনিটরিং করবে।’
\r\n
\r\nইসিকে জানিয়েই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান সচিব।
\r\n
\r\n৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে একাদশ সংসদ নির্বাচনের যে তফসিল নির্বাচন \r\nকমিশন ঘোষণা করেছে, তাতে ২৮ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা এবং ৯ \r\nডিসেম্বর পর্যন্ত প্রত্যাহার করা যাবে। এরপর ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হলে\r\n আনুষ্ঠানিক প্রচারে যেতে পারবেন প্রার্থীরা।
\r\n
\r\nআইন অনুযায়ী তার আগে ভোটের প্রচারের সুযোগ না থাকলেও সামাজিক যোগাযোগের \r\nমাধ্যম, বিশেষ করে ফেসবুকে নানাভাবে নির্বাচনী প্রচারে লাগানো হচ্ছে।
\r\n
\r\nএ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ‘ফেসবুকে প্রচারণার ওপর বিধিনিষেধ আরোপ\r\n আচরণবিধির আওতায় নেই। প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা; তবে তা \r\nপ্রার্থিতা প্রত্যাহারের পর। এর আগে প্রচারণা চালালে আইনানুগ ব্যবস্থা নেয়া\r\n হবে।’
\r\n
\r\nসভায় ভোটকে সামনে রেখে নির্বাচন ভবনসহ সর্বত্র মোবাইল যোগাযোগ নিরবিচ্ছিন্ন\r\n রাখার পাশাপাশি ইন্টারনেটের পূর্ণমাত্রার গতি বজায় রাখার নির্দেশনা দেওয়া \r\nহয়েছে বলেও জানান তিনি।
\r\n
\r\nএর আগে বিকেলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), \r\nন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), টেলিটক বাংলাদেশ, \r\nগ্রামীণ ফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেলের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে এ বৈঠক \r\nকরেন ইসি সচিব।
img

বজ্রপাতের সময় ইলেকট্রনিক্স ডিভাইস সুরক্ষায় যা করবেন

প্রকাশিত :  ১১:৫২, ১৩ মে ২০২৪

কালবৈশাখীর সময় হঠাৎ ঝড়, বজ্রপাত আর বৃষ্টি হওয়াটা স্বাভাবিক। এসময় বজ্রপাতে টিভি, ফ্রিজ, ল্যাপটপ বা কম্পিউটার নষ্ট হওয়ার অনেক খবর পাওয়া যায়। তাই এই সময়ে আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে সতর্ক থাকুন।

চলুন জেনে নেওয়া যাক বজ্রপাত বা বৃষ্টির সময় ইলেকট্রনিক্স ডিভাইস কীভাবে সুরক্ষায় রাখবেন।

ঝড়বৃষ্টি বা বজ্রপাতের সময় ইলেকট্রনিক্স ডিভাইস সুরক্ষার উপায়সমূহ—

* আপনার বাড়ির সব ধরনের বৈদ্যুতিক সংযোগের সঙ্গে আর্থিং ব্যবস্থা করুন। সম্ভব হলে বজ্রপাতের সময় মেইন লাইনের সঙ্গে বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখুন।

* ফ্রিজ বা এসির সঙ্গে সরাসরি বৈদ্যুতিক সংযোগ থাকলে বজ্রপাতের সময় তা খুলে রাখাই নিরাপদ। এমনকি এ সময় এসি চালানো থেকেও বিরত থাকুন।

* বজ্রপাতের সময় ফোন ব্যবহার বিপজ্জনক নয়। তবে তা ঘরের মধ্যে। ছাদে বা রাস্তায় খোলা জায়গায় থাকলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। বজ্রপাতের সময় ফোন ব্যবহার করলে আপনি বজ্রপাতের শিকার হতে পারেন।

* বজ্রপাতের সময় বা বৃষ্টি শুরু হওয়ার পর টিভি বন্ধ রাখুন। এই সময় ডিশ বা ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন।

* ঝড়বৃষ্টির সময় রাউটার বন্ধ রাখুন। এতে অনেক দিন পর্যন্ত রাউটার ভালো থাকবে। এমনকি এর সঙ্গে সরাসরি কোনো ডিভাইস সংযুক্ত থাকলে সেটিও রক্ষা পাবে।

* বজ্রপাতের সময় ল্যাপটপ, স্মার্টফোন কিংবা যে কোনো ডিভাইস চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। চার্জারের সঙ্গে লাগানো থাকলে তা খুলে দিন।

* বাড়ির ডেস্কটপ বা কম্পিউটারের সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে তা বন্ধ করে দিন। এমনকি এ সময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিছিন্ন করে দিন।

বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতের সময় ঘরের ভেতরে থাকলে স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। কিন্তু এই সময় ইন্টারনেট বন্ধ রাখাই ভালো। তবে যদি মারাত্মক আকারে বজ্রপাত হয় সে ক্ষেত্রে ফোনটি পুরোপুরি বন্ধ করে দিতে পারেন। না হলে স্মার্টফোনটির তো বটেই, যিনি সেটি ব্যবহার করছেন, তারও বিপদ হতে পারে।