img

মৃত্যুর আগে চিকিৎসা না দিয়ে ১২ ঘণ্টা ফেলে রাখা হয় ম্যারাডোনাকে

প্রকাশিত :  ০৭:০৬, ২৭ নভেম্বর ২০২০

মৃত্যুর আগে চিকিৎসা না দিয়ে ১২ ঘণ্টা ফেলে রাখা হয় ম্যারাডোনাকে

স্পোটস ডেস্ক : ফুটবল বিশ্বের ‘ঈশ্বর’ খ্যাত ডিয়েগো ম্যারাডোনাকে মৃত্যুর আগে কোনও ধরনের চিকিৎসা না দিয়ে তাকে ফেলে রাখা হয়েছিল এবং তার গুরুতর অসুস্থ অবস্থায়ও অ্যাম্বুলেন্স আসে অনেক দেরি করে- ম্যারাডোনার আইনজীবী ও বন্ধু ম্যাটিস মোরলা। 

তার এমন দাবির বিষয়ে গতকাল বৃহস্পতিবারই যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল সংবাদ প্রকাশ করে। 

খবরে বলা হয়, মোরলার অভিযোগ- ম্যারাডোনার মৃত্যুর দিন (বুধবার) তাকে ১২ ঘণ্টা কোনও চিকিৎসা দেয়া হয়নি। তিনি যখন খুব অসুস্থ বোধ করছিলেন তখনও অ্যাম্বুলেন্স আসে প্রায় ৩০ মিনিট দেরি করে। দু’সপ্তাহ আগেই এই কিংবদন্তি ফুটবল তারকার ব্রেইন সার্জারি করা হয়েছিল।

যদিও এ ঘটনাকে ম্যারাডোনার ‘সারল্য ও বোকামিমূলক অপরাধ’ হিসেবে উল্লেখ করে এর তদন্ত দাবি করেছেন মোরলা। ইতোমধ্যে মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে, হৃদরোগেই ম্যারাডোনা মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার রাতে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের বেল্লা ভিস্তায় বাবা-মায়ের সমাধির পাশেই সমাহিত করা হয় ‘হ্যান্ড অব গড’ খ্যাত এই ফুটবল যাদুকরকে।

গত বুধবার আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ম্যারাডোনা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে না ফেরার দেশে পাড়ি জমান। তার চলে যাওয়ার খবরে শোকে মুষড়ে পড়ে গোটা বিশ্ব। দেশে দেশে ক্রীড়াঙ্গনে নামে শোকের কালো ছায়া। 

ম্যারাডোনাকে সবশেষ জীবিত অবস্থায় দেখেছেন তার এক আত্মীয়, সেটা গত ২৪ নভেম্বর রাত ১১টায়। ম্যারাডোনা তখন ঘুমোতে যাচ্ছিলেন। এরপর পর ম্যারাডোনার সঙ্গে আর কারও দেখা হয়নি।

\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n\r\n

১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন দিয়েগো ম্যারাডোনা। তার বেড়ে উঠা ভিয়া ফিওরিতোতে। শৈশবেই ফুটবলের প্রতি ভীষণ অনুরক্ত হন এ কিংবদন্তির। 

img

জিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না, জানালেন সাকিব

প্রকাশিত :  ১২:৫৮, ২৫ এপ্রিল ২০২৪

সাকিব আল হাসান জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের কয়েকটি ম্যাচে খেলবেন না। শোনা যাচ্ছে সেসময় তিনি শেখ জামালের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেলবেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে শুরু হয় আলোচনা।

সাকিব জিম্বাবুয়ের বিপক্ষে কয়টি ম্যাচ খেলবেন। এই সিরিজের দল ঘোষণার পরই প্রধান নির্বাচক গাজী আশরাফ লিপু জানিয়েছেন, সাকিবকে সিরিজের শুরুর দিকে পাওয়া যাবে না। 

জিম্বাবুয়ে সিরিজে শুরু থেকে না খেলে তখন কেন ডিপিএল খেলবেন সাকিব? যুক্তরাষ্ট্রে একটি অনুষ্ঠানে এ বিষয়ে এই অলরাউন্ডার জানিয়েছেন, টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। 

৩ মে থেকে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

সাকিব জানিয়েছেন, জিম্বাবুয়ে সিরিজে অবশ্যই খেলব। দেশে হয়তো এ নিয়ে একটা কনফিউশন চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে কথা চলছে যে আমি জিম্বাবুয়ে সিরিজে শুরু থেকে খেলব না, ডিপিএল খেলব...আসলে কোচ, অধিনায়ক সবার সঙ্গে আগে কথা বলে রেখেছিলাম। কোচ বলেছিলেন দুটো ম্যাচ খেললেই হবে। এর পর অধিনায়ক ও নির্বাচকদের সঙ্গে কথা বলি, তারা বলেছে দুটো না তিনটা ম্যাচ খেল, তা হলে আমাদের জন্য ভালো হয়। আমি বলেছি সমস্যা নেই। এটাই সিদ্ধান্ত হয়েছে, যেটা নিয়ে দেশে এত কনফিউশন দেখতে পাচ্ছি। খুবই অবান্তর আলোচনা।’

সাকিব আরও বলেন, আসলে এগুলো আলোচনার মাধ্যমেই হয়, আমার ইচ্ছামতো হয় না। যেহেতু ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ তিন ম্যাচ খেলার আগে। সেহেতু দুটি ম্যাচ খেলার সুযোগ থাকবে। এ ছাড়া প্রস্তুতিটাও ভালো হবে। সে কারণে আসলে এ দুটা ম্যাচ খেলা। এখানে এর বেশি নেই।’

সাকিব আরও বলেছেন, আমেরিকা থাকলে ফেসবুকে বেশি সময় কাটানো হয়, দেশে থাকলে সময় পাই না। সামাজিক যোগাযোগমাধ্যমে এসব দেখলে আমার একটু হাসিই পায় যে মানুষ কত রকম চিন্তা করতে পারে। যা হয়েছে বিসিবি আর আমার আলোচনার মধ্যেই হয়েছে। কারণ আমাদের অন্যান্য খেলোয়াড়েরও দেখা জরুরি। বিভিন্ন ধরনের কম্বিনেশন তৈরি করতে হলে আমাদের কী অবস্থায় থাকতে হবে, সে প্রস্তুতিটা নিতে পারি।’

১ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। এই টুর্নামেন্টে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সাকিব বলেছেন, বিশ্বকাপ পাওয়ার মতো অবস্থায় আসছি কিনা, এটা বলাটা একটু মুশকিল। তবে টি-টোয়েন্টিতে যে কেউ যে কাউকে হারাতে পারে, বড়-ছোট দল নেই। আমাদের বিশ্বাসটা দরকার। ওই বিশ্বাসটা নিয়ে যদি খেলতে পারি, আমরা ভালো করব।