img

যথাসময়ে বিজ্ঞানী হত্যার জবাব দেবে ইরান: রুহানি

প্রকাশিত :  ১৭:৪৫, ২৮ নভেম্বর ২০২০

যথাসময়ে বিজ্ঞানী হত্যার জবাব দেবে ইরান: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের শীর্ষ পর্যায়ের পদার্থবিজ্ঞানীকে হত্যার জবাব যথাসময়ে দেয়া হবে। তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইল মধ্যপ্রাচ্যকে একটা গোলযোগপূর্ণ অবস্থার মধ্যে ঠেলে দেয়ার জন্য ষড়যন্ত্র করছে।

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, “ইহুদিবাদীদের পাতানো ফাঁদে পা দেয়ার ব্যাপারে দেশের জনগণ যথেষ্ট সচেতন। ইসরাইল মধ্যপ্রাচ্যে গোলযোগ এবং অস্থিতিশীলতা সৃষ্টির পরিকল্পনা করেছে কিন্তু তাদের জানা উচিত যে, আমরা এরইমধ্যে তাদের পরিকল্পনা জেনে গেছি এবং তারা তাদের শয়তানি লক্ষ্য অর্জন করতে সফল হবে না।”


শহীদ বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে (ফাইল ফটো)

গতকাল (শুক্রবার) ইরানের রাজধানী তেহরানের কাছে মোহসেন ফাখরিজাদেকে গুপ্তঘাতকেরা বোমা হামলা ও গুলি চালিয়ে শহীদ করে। এরপর আজ (শনিবার) ইরানের মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বললেন প্রেসিডেন্ট রুহানি। তিনি আরো বলেন, এই ধরনের অপরাধমূলক তৎপরতার বিরুদ্ধে ইরানের জনগণ জবাব দিতে যথেষ্ট সাহসী এবং তারা এই অপরাধকে বিনা জবাবে পার পেতে দেবে না। এই অপরাধের জবাব ইরানের কর্মকর্তারা যথাসময়ে দেবেন।

ড. হাসান রুহানি বলেন, ইহুদিবাদী ইসরাইল এবং যারা ইরানবিরোধী তাদের সবার জানা উচিত যে, দেশের উন্নয়ন এবং গবেষণাকর্ম দ্রুত গতিতে এগিয়ে যাবে এবং আমাদের প্রিয় একজন ফাখরিজাদের শূন্যস্থান পূরণ করবে বহু ফাখরিজাদে।

এর আগে আজই প্রেসিডেন্ট হাসান রুহানি শহীদ বিজ্ঞানীর পরিবার এবং স্বজনদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়ে বার্তা পাঠান। একইসঙ্গে তিনি দেশের বিজ্ঞানী সম্প্রদায় ও বিপ্লবী জনগণের প্রতিও সমবেদনা জানিয়েছেন।

img

তাসকিনকে নিয়ে ১৫ জনের বিশ্বকাপ দল ঘোষণা

প্রকাশিত :  ০৮:৫৮, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:১৩, ১৪ মে ২০২৪

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে আর মাত্র ১৮  দিন পর মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের জন্যে স্কোয়াড ঘোষণা করে প্রায় সব দল গুলো। তবে বাংলাদেশ কবে দল ঘোষণা করবে সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল ক্রিকেটপ্রেমীদের মনে। অবশেষ সেই অপেক্ষার অবসান শেষ হয়েছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

ইনজুরির কারণে তাসকিন আহমেদকে নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত স্কোয়াডে রাখা হয়েছে তাকে। এমনকি বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে থাকছেন তাসকিন। চোট কাটিয়ে বিপিএল দিয়ে লাল সবুজ জার্সিতে প্রায় দেড় বছর পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে ফেরেন মোহাম্মদ সাইফউদ্দিন।

তবে আস্থার প্রতিদান দিতে পারেননি এই অলরাউন্ডার। জিম্বাবুয়ে সিরিজে খরুচে বোলিংয়ের কারণেই মূলত বিশ্বকাপ দলে বিবেচনা করা হয়নি তাকে। বাড়তি পেসার হিসেবে দলের সঙ্গে যাচ্ছেন আরেক পেসার তানজিম হাসান সাকিব। এ ছাড়াও বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দলে আছেন তানভীর ইসলাম। 

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরুর আগে বাংলাদেশ ক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। যার জন্য আগামী ১৫মে উড়াল দিবে টাইগাররা। সিরিজটি শুরু হবে আগামী ২১ মে। এরপর সিরিজের বাকি দুই ম্যাচ ২৩ ও ২৫ মে। সিরিজের সবগুলো ম্যাচই রাখা হয়েছে হিউস্টনের প্রেইরি ভিউতে। ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

আর শান্তদের বিশ্বকাপ মিশন শুরু হবে ৮ জুন। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচটি হবে সকাল সাড়ে ৬টায়। ১০ জুন টাইগারদের প্রতিপক্ষ দক্ষীন আফ্রিকা। এই ম্যাচটি শুরু হবে রাত সাড়ে ৮টায়। দুটি ম্যাচ যথাক্রমে যুক্তরাষ্ট্রের ডালাস ও নিউইয়র্কে খেলবে বাংলাদেশ।

গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজে খেলবে বাংলাদেশ। ১৩ জুন সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় নেদারল্যান্ডসের বিপক্ষে লড়বে বাংলাদেশ। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে একই ভেন্যুতে নেপালের বিপক্ষে খেলবে টাইগাররা। এই ম্যাচটি শুরুর সময় বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়।

বাংলাদেশর বিশ্বকাপ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মোহাম্মদ তানভির ইসলাম, শেখ মাহাদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব।

রিজার্ভ ক্রিকেটার- আফিফ হোসেন, হাসান মাহমুদ।