img

ইসরায়েলকে স্বীকৃতির বিষয়টি সরাসরি নাকচ করলেন ইমরান খান

প্রকাশিত :  ০৮:৪৫, ০১ ডিসেম্বর ২০২০

ইসরায়েলকে স্বীকৃতির বিষয়টি সরাসরি নাকচ করলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে স্বীকৃতির বিষয়টি সরাসরি নাকচ করলেন ইমরান খান। মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলকে স্বীকৃতি না দেওয়ার ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং তাদের মিত্র দেশগুলোর চাপে কখনো পিছু হটবে না পাকিস্তান। রবিবার (২৯ নভেম্বর) দেশটির ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফ এমনই দাবি করেছে।

এক টুইট বার্তায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দল বলেছে, ফিলিস্তিনের জনগণের ইচ্ছার প্রতিফলন এবং জাতিসংঘের প্রস্তাবের ন্যায়সঙ্গত এবং সুষ্ঠু নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পাকিস্তান ইসরায়েলকে স্বীকৃতি দেবে না।

এছাড়া ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী টুইট বার্তায় জানান, ফিলিস্তিনি জনগণের অধিকারের প্রতি পাকিস্তানের দৃঢ় সমর্থন থাকবে।

এর আগে গত মাসে ইমরান খান বলেছিলেন, যুক্তরাষ্ট্রে ইসরায়েলের গভীর প্রভাব ইসলামাবাদে চাপ সৃষ্টির পেছনে রয়েছে। এছাড়া চাপ সৃষ্টির পেছনে সৌদি আরব রয়েছে বলে ইঙ্গিত দেন ইমরান খান।

পাক প্রধানমন্ত্রী বলেন, নির্দিষ্ট কিছু বিষয় আছে যা আমরা বলতে পারি না কারণ তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো এবং আমরা চাই না তাদের অস্বস্তির কারণ হতে। সূত্র : আরব টাইমস

img

টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

প্রকাশিত :  ০৮:২৪, ১৮ এপ্রিল ২০২৪

টাইম ম্যাগাজিনে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের মেরিনা তাবাসসুম। বুধবার (১৭ এপ্রিল) ২০২৪ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে টাইম।  সেখানে একজন স্থপতি এই নারী তালিকায় উদ্ভাবক শ্রেণিতে স্থান পেয়েছেন।

মেরিনা তাবাসসুম সম্পর্কে টাইম লিখেছে, সাধারণত পুরস্কারজয়ী স্থপতিদের সঙ্গে পরোপকারের বিষয়টি তেমন উল্লেখ করা হয় না; কিন্তু মেরিনা তাবাসসুম সাধারণ নন। তিনি স্থাপত্যচর্চায় এমন একটি রীতি তৈরি করেছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি আমাদের পৃথিবী যে বিপদের মধ্য দিয়ে যাচ্ছে তা অগ্রাধিকার পায়।

সাময়িকীটি আরও লিখেছে, জলবায়ু পরিবর্তনের বড় ঝুঁকিতে থাকা বাংলাদেশে মেরিনা এমন এক ঘরানার বাড়ি তৈরি করেছেন, যার নির্মাণ ব্যয় যেমন কম, তেমনি এই বাড়ি সহজে স্থানান্তরও করা যায়।

স্থপতি মেরিনার এটিই প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি নয়। ২০২১ সালে মানবিক ঘর তৈরির জন্য যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক পান তিনি। ২০২০ সালে ব্রিটিশ সাময়িকী প্রসপেক্টের ৫০ চিন্তাবিদের মধ্যে শীর্ষ ১০-এ স্থান ছিলেন তিনি। সেখানে ১০ জনের মধ্যে তৃতীয় হন এই স্থপতি।

ঢাকার দক্ষিণখানে বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদের স্থপতি হিসেবে ২০১৮ সালে জামিল প্রাইজ পান তিনি। এর আগে একই নকশার জন্য ২০১৬ সালে পান সম্মানজনক আগা খান পুরস্কার। সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশা করা এ মসজিদ ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়।

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির এই তালিকায় রয়েছেন রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কসহ অনেকে। বলিউড অভিনেত্রী আলিয়া ভাটও শিল্পী শ্রেণিতে এই তালিকায় স্থান পেয়েছেন।