প্রকাশিত :  ১২:২৬, ২৯ নভেম্বর ২০১৮

প্রায় ৩ লাখ ‘আরবান’ অ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস

প্রায় ৩ লাখ ‘আরবান’ অ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস

জনমত ডেস্ক ।। মাসাজ-বুকিং সেবাদাতা জনপ্রিয় এক অ্যাপ থেকে হাজার হাজার ব্যাবহারকারীদের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এসব তথ্যের মধ্যে এমন ব্যক্তির নামও রয়েছে যারা মাসাজ সেবা নিতে গিয়ে যৌনসেবার মতো সুবিধা চেয়েছেন।

‘আরবান’ নামের এই অ্যাপটি আগে আরবান মাসাজ নামে পরিচিত ছিল। এক নিরাপত্তা গবেষক বলছেন, অ্যাপটির অনলাইন ডেটাবেইসে তিন লাখ নয় হাজার গ্রাহকের ডেটা অরক্ষিত অবস্থায় রাখা ছিল।

এসব তথ্যের মধ্যে যৌন নিপীড়নের অভিযোগও রয়েছে, যার সঙ্গে রয়েছে অভিযুক্ত ব্যক্তিদের পরিচয়ও- খবর বিবিসি’র।

অ্যাপ প্রতিষ্ঠান থেকে বলা হচ্ছে, তারা এই সমস্যা নিয়ে তদন্ত করছে ও ডেটাবেইস অফলাইনে রেখেছে।

এই সমস্যার সন্ধান পেয়েছেন নিরাপত্তা গবেষক অলিভার হফ। তিনি তার সন্ধানের কথা প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের সঙ্গে শেয়ার করেন। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি বলেন, “এই ডেটা সত্যি কিছু গুরুতর ব্ল্যাকমেইলিংয়ের দিকে নিয়ে যেতে পারে।”

ফাঁস হওয়া তথ্যর মধ্যে আছে, থেরাপিস্টদের কাছ থেকে আসা হাজার হাজার অভিযোগ। এসব অভিযোগে তারা যৌন সেবা বা জননাঙ্গে মাসাজ সেবা চেয়েছেন এমন গ্রাহকদের কথা বর্ণনা করেছেন। কোনো কোনো গ্রাহককে ‘বিপজ্জনক’ হিসেবে উল্লেখ করা হয়েছে, কাউকে আবার চলমান পুলিশি তদন্তের জন্য ব্লক করে রাখা হয়।

এসব অভিযোগে প্রতিজন গ্রাহকের নাম, ঠিকানা ও টেলিফোন নাম্বার উল্লেখ করা আছে। 

‘আরবান’ প্রধান নির্বাহী জ্যাক ট্যাং অবশ্য বলেছেন, তিনি যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনার-কে এই ডেটা লঙ্ঘন সম্পর্কে জানিয়েছেন আর গ্রাহকদেরকেও এ নিয়ে জানানো হবে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর