প্রকাশিত :  ১১:৪৫, ৩০ নভেম্বর ২০১৮

সরকারি স্কুলে ভর্তির অনলাইন আবেদন শুরু কাল

সরকারি স্কুলে ভর্তির অনলাইন আবেদন শুরু কাল

জনমত ডেস্ক ।। আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে আগামী (২০১৯) শিক্ষাবর্ষের জন্য সরকারি মাধ্যমিক স্কুল ও সংযুক্ত প্রাথমিক শাখায় ভর্তি কার্যক্রম আগামীকাল শুরু হবে। এবার সারা দেশে একযোগে সরকারি হাইস্কুলে ও সংযুক্ত প্রাথমিক শাখায় ভর্তি পরীা শুরু হবে ১৭ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে। অনলাইনে ১৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তির করা যাবে। এ পরীা সামনে রেখে গত রোববার ভর্তি নীতিমালা প্রকাশ করেছে শিা মন্ত্রণালয়।

নির্বাচন কমিশন (ইসি) শিক্ষা মন্ত্রণালয়কে ১৫ ডিসেম্বরের মধ্যে সব ধরনের পরীক্ষা সম্পন্ন করার সুপারিশ করেছিল। পরে কমিশনের সাথে উচ্চপর্যায়ের বিশেষ অনুমতিসাপেক্ষে ২০ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে। 
ইসি সূত্র জানা গেছে, আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের আগের দিন বিকেল থেকে ভোটকেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ছাড়া একই সাথে অবস্থান করবেন ভোট গ্রহণ কর্মকর্তা-কর্মচারীরা। এ ছাড়া ৭ থেকে ১৫ ডিসেম্বর ও ১৮ থেকে ২৩ ডিসেম্বর ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিণ কর্মসূচি রয়েছে। প্রশিণের জন্যও শিাপ্রতিষ্ঠান ব্যবহার করা হবে।মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নান নয়া দিগন্তকে বলেন, ইসির চিঠির বাইরেও কমিশনের সাথে শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির মৌখিক সমঝোতা হয়েছে। ১৮ থেকে ২৩ ডিসেম্বর প্রশিণের কর্মসূচি রয়েছে। শুক্র ও শনিবার প্রশিণ কর্মসূচির জন্য সময় নির্ধারণ করা হয়েছে। তাই ১৭ থেকে ২০ ডিসেম্বর পরীা নিতে এবং লটারি করতে কোনো সমস্যা হবে না। মাউশি সেভাবেই ভর্তি কার্যক্রম সময়সূচি নির্ধারণ করেছে।

জানা গেছে, এবার ঢাকার ৪১ মাধ্যমিক স্কুলে শিার্থী ভর্তি কার্যক্রম চলবে। অন্যান্য বছরের মতোই স্কুলগুলো তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা কর হবে। ৪১টি হাইস্কুলের মধ্যে ‘ক’ ও ‘খ’ গ্রুপে ১৪টি করে এবং ‘গ’ গ্রুপে ১৩টি হাইস্কুল আছে। এর মধ্যে ৩৮টি হাইস্কুলে ১২ হাজার ৩৬৬টি আসন আছে।

এর মধ্যে ১৭ মাধ্যমিক স্কুলে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রথম শ্রেণীতে শিার্থী ভর্তি করা আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চবিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চবিদ্যালয়ের ফিডার শাখা, তেজগাঁও বালক উচ্চবিদ্যালয়, তেজগাঁও বালিকা উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, মতিঝিল বালক উচ্চবিদ্যালয়, খিলগাঁও সরকারি হাইস্কুল, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয় ও গণভবন সরকারি উচ্চবিদ্যালয়।




Leave Your Comments


শিক্ষা এর আরও খবর