প্রকাশিত :  ১১:১১, ২৯ ডিসেম্বর ২০২০
সর্বশেষ আপডেট: ১৬:২৩, ২৯ ডিসেম্বর ২০২০

এসএসসি পরীক্ষা জুনে, এইচএসসি জুলাইয়ে : শিক্ষামন্ত্রী

এসএসসি পরীক্ষা জুনে, এইচএসসি জুলাইয়ে : শিক্ষামন্ত্রী

জনমত ডেস্ক : মহামারি করোনা ভাইরাসের কারণে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা (এসএসসি) পিছিয়ে আগামী জুনে হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সাথে জুলাই-আগস্ট নাগাদ এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুর ২টার দিকে অনলাইনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী বলেন, গত ১৬ মার্চ থেকে প্রত্যক্ষ শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের পূর্ণাঙ্গ সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। সিলেবাস কাস্টমাইজ করার কার্যক্রম চলছে। ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের এ বিষয়ে জানাতে পারব। পরের স্তরে যেতে যেগুলো প্রয়োজন সেগুলোকে মাথায় রেখে সিলেবাস কাঁটছাট করে ছোট করা হবে, সেটি আমরা জানিয়ে দেব।

তিনি বলেন, ফেব্রুয়ারি থেকে এপ্রিল- এই সময়কালে এসএসসি পরীক্ষার্থীদের ক্লাসরুমে পড়ানোর উদ্যোগ নেব, সেই চেষ্টা করছি। পরিস্থিতি যদি অনুকূলে থাকে ২০২১ সালের জুন নাগাদ এই পরীক্ষা নেওয়ার চেষ্টা করব। স্কুলগুলো খুলে দেওয়ার চেষ্টা করব। দশম ও দ্বাদশ শ্রেণি যেন নতুন সিলেবাসে ক্লাসে ক্লাস করে পরীক্ষা দিতে পারে।

শিক্ষামন্ত্রী জানান, এইচএসসি পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত হয়তো ক্লাসরুমে নিয়ে ক্লাস করানো হবে। কাস্টমাইজ সিলেবাস ৩১ জানুয়ারির মধ্যে জানিয়ে দিতে পারব। জুলাই-অগাস্ট নাগাদ এই পরীক্ষা গ্রহণের আশা প্রকাশ করছি।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।


Leave Your Comments


শিক্ষা এর আরও খবর