প্রকাশিত :  ০৯:৩৭, ০২ জানুয়ারী ২০২১

আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসছে পেঁয়াজ

আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসছে পেঁয়াজ

জনমত ডেস্ক : পেঁয়াজের উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। ফলে আজ শনিবার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে ঢুকছে পেঁয়াজ। এদিকে ভারতের পেঁয়াজ বাজারে আসার খবরে দেশের বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। একদিনে ব্যবধানে কেজিতে অন্তত ৭-৮ টাকা কমেছে পেঁয়াজের দর।

বন্দরের আমদানিকারকরা জানিয়েছেন, তারা ইতোমধ্যে কয়েকটি ব্যাংকে ৫-৬ হাজার টনের এলসি করেছেন। 

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, গত বছরের ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে বাংলাদেশে পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দিলে দাম কয়েকগুণ বেড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা মিয়ানমার, পাকিস্তান, মিসর, তুরস্ক ও চীন থেকে বিপুল পরিমাণে পেঁয়াজ আমদানি করেন। 

বাংলাহিলি বাজারের খুচরা বিক্রেতারা জানান, তারা শুনেছেন ভারত থেকে আজ শনিবার দেশে পেঁয়াজ আসছে। এই খবর বাজারে পৌঁছাতেই প্রতি কেজিতে ৭-৮ টাকা করে কমে গেছে। গতকাল শুক্রবার বিক্রি হয়েছে ৩০-৩২ টাকায়। গত বুধবার এই পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৬-৪০ টাকায়।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র সূত্রে জানা গেছে, পেঁয়াজ রপ্তানির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল ভারত সরকার তা গত ২৮ ডিসেম্বর তুলে নিয়েছে। ফলে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে নতুন করে ৫-৬ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি নিতে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন। আজ-কালের মধ্যে তাদের অনুমোদন দেওয়া হতে পারে।

এদিকে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, ভারতের পেঁয়াজ বাজারে এলে ২০-২৫ টাকার মধ্যে পাইকারি বিক্রি হবে। তবে চাহিদার ওপর নির্ভর করে পেঁয়াজ আমদানি করা হবে।


Leave Your Comments


অর্থনীতি এর আরও খবর