কারিগরি শিক্ষাকে জীবনধারণের বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হতে হবে

প্রকাশিত :  ১৪:৩৭, ০২ জানুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ১৪:৪৩, ০২ জানুয়ারী ২০২১

কারিগরি শিক্ষাকে জীবনধারণের বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হতে হবে

জনমত ডেস্ক : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জনসম্পদের সঠিক ব্যবহার হলে বাংলাদেশ একদিন প্রাচ্যের সুইজারল্যান্ড, সিঙ্গাপুর হবে। তাই কারিগরি শিক্ষাকে টেকসই জীবনধারণের বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তর হতে হবে, কেননা আইনে জীবনমুখী শিক্ষার ওপর সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে।

শনিবার (২ জানুয়ারি) মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে মুজিববর্ষ উপলক্ষে কারিগরি শিক্ষা বোর্ড আয়োজিত 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী এ কথা বলেন। এ সময় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সকল স্থায়ী কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন আমাদের নিজেদের মধ্যে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুকে রাজনৈতিক দলের গন্ডিতে ধারণ করা যাবে না। বঙ্গবন্ধু রাজপথের রাজনৈতিক দর্শনের সূচনার সময়েই এই বাংলার মানুষের জন্য শিক্ষার কথা চিন্তা করেছেন। তাই তার আদর্শ ধারণ করে জীবনের পরিবর্তন করতে হবে।

নওফেল বলেন, বঙ্গবন্ধু জনসম্পদ সৃষ্টির জন্য দক্ষতা এবং বৃত্তিমূলক, বুনিয়াদি শিক্ষার ওপর জোর দিয়েছেন। বাস্তব শিক্ষার ওপর জোর দিয়েছেন প্রযুক্তিনির্ভরতার ওপর জোর দিয়েছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সচিব ড. মো. জাহেদুল হাসান বলেন, বঙ্গবন্ধুর নির্বাচনে বিজয় ও অপার জসমর্থন আমাদের স্বাধীনতা সংগ্রামকে বৈধতা দিয়েছিল। বঙ্গবন্ধু এমন এক ব্যক্তি যার জন্ম না হলে বাংলাদেশ নামের একটি রাষ্ট্রের অভিপ্রায় ছিল কল্পনাতীত।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন সম্ভব যদি আমরা তার আদর্শকে অনুসরণ করি। আমরা জানি আমাদের দুয়ারে চতুর্থ শিল্প বিপ্লবের জোয়ার এসে ধাক্কা দিচ্ছে সেই সাথে আমাদের কাছে দক্ষ জনবল তৈরি করার সম্ভাবনা উঁকি দিচ্ছে। বিশ্বমানের দক্ষ জনবল যদি আমরা তৈরি করতে চাই কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। কারিগরি শিক্ষার প্রচারে প্রসারে আমরা কারিগরি শিক্ষাবোর্ড কাজ করে যাচ্ছি। আমরা যদি মনেপ্রাণে দেশপ্রেম নিয়ে কাজ করি আমরা সফল হবো।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে কারিগরি শিক্ষা ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, মুক্তিযুদ্ধ হয়েছে বঙ্গবন্ধুর নামেই। সবাই তার নামেই যুদ্ধ করেছে। স্বাধীনতা অর্জন হয়েছে ঠিকই কিন্তু আমাদের কাংখিত মুক্তির পথ বেশ কঠিন। আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য জাতির পিতার স্বপ্ন পূরনের জন্য কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। জাতির পিতার সোনার বাংলা বিনির্মানের যে রোডম্যাপ সরকার ঘোষনা করেছেন সে রোডম্যাপে কারিগরি শিক্ষা বিষয়টি অত্যান্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়েছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বলেন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে আমাদের যত অজানা আছে তা যেন আমরা জানতে পারি ও আমাদের পরবর্তী প্রজন্ম যেন জানতে পারে তার জন্যেই কর্মশালার আয়োজন করেছি।

কর্মশালায় কারিগরি শিক্ষাবোর্ডের ১২৭ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। পরে তাদের মাঝে সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরণ করা হয়।

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ

প্রকাশিত :  ১০:০৩, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:১৩, ২৮ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ৩টার পর অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ ফলাফল প্রকাশ করেন।

গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের প্রায় ৮০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২২৫টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২ হাজার অংশগ্রহণ করেছেন। 

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৪৭ জন শিক্ষার্থী। 

ফলাফল যেভাবে দেখা যাবে 

কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবেন।

এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU ALS , 'বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU SCI , 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS এবং 'চারুকলা ইউনিট'-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফল জানা যাবে।

উল্লেখ্য, গত ২০২২-২৩ শিক্ষাবর্ষে এই ইউনিটে মাত্র ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী পাস করেন। পাসের হার ছিলো মাত্র ৯.৬৯ শতাংশ।