প্রকাশিত :  ০৭:৫৩, ০৬ জানুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ০৮:০৪, ০৬ জানুয়ারী ২০২১

টেস্ট র‍্যাংকিংয়ে আফগানদেরও নিচে বাংলাদেশ

টেস্ট র‍্যাংকিংয়ে আফগানদেরও নিচে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। তবে আইসিসির নতুন র‍্যাংকিংয়ে মাঠের বাইরে থেকেই দুঃসংবাদ পেল বাংলাদেশ। সর্বশেষ টেস্ট র‍্যাংকিংয়ে সবার নিচে নেমে গেছে বাংলাদেশ। টাইগারদের দশ নম্বরে নামিয়ে এক ধাপ ওপরে উঠে গেছে আফগানিস্তান ক্রিকেট দল।

করোনা ভাইরাসের কারণে গত মার্চের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে টাইগাররা। লকডাউনের পর প্রায় সব দল মাঠে ফিরলেও, বাংলাদেশ এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পায়নি।

নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হওয়ার পর (৬ জানুয়ারি) হালনাগাদকৃত আইসিসি টেস্ট র‍্যাংকিং অনুযায়ী, ৫৭ রেটিং নিয়ে ৯ নম্বরে আফগানিস্তান এবং ৫৫ রেটিং নিয়ে ১০ নম্বরে নেমে গেছে বাংলাদেশ।

আইসিসির ঘোষিত এ র‍্যাংকিংয়ে সবার ওপরে অবস্থান করছে নিউজিল্যান্ড। আইসিসি র‍্যাংকিং পদ্ধতি শুরু হওয়ার পর এবারই প্রথম শীর্ষে উঠল কেন উইলিয়ামসনের দল। পাকিস্তানের বিপক্ষে ২-০-তে সিরিজ জেতার সুবাদে শীর্ষস্থান পেয়েছে তারা।

সর্বশেষ র‍্যাংকিং অনুযায়ী ২৭ ম্যাচে ৩১৯৮ পয়েন্ট ও ১১৮ রেটিং নিয়ে এক নম্বরে উঠেছে নিউজিল্যান্ড। তারা দুইয়ে নামিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে। তাদের পয়েন্ট ৩০২৮ ও ১১৬ রেটিং।

এ ছাড়া ১০০'র বেশি রেটিং রয়েছে আর মাত্র দুটি দেশের। যথাক্রমে ১১৪ ও ১০৬ রেটিং নিয়ে তৃতীয়, চতুর্থ অবস্থানে রয়েছে ভারত ও ইংল্যান্ড। চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নিজেদের রেটিং বাড়ানোর সুযোগ রয়েছে ভারতের সামনে।


সর্বশেষ আপডেটকৃত আইসিসি টেস্ট র‍্যাংকিং

১. নিউজিল্যান্ড - ১১৮ রেটিং

২. অস্ট্রেলিয়া - ১১৬ রেটিং

৩. ভারত - ১১৪ রেটিং

৪. ইংল্যান্ড - ১০৬ রেটিং

৫. দক্ষিণ আফ্রিকা - ৯৬ রেটিং

৬. শ্রীলঙ্কা - ৮৬ রেটিং

৭. পাকিস্তান - ৮২ রেটিং

৮. ওয়েস্ট ইন্ডিজ - ৭৭ রেটিং

৯. আফগানিস্তান - ৫৭ রেটিং

১০. বাংলাদেশ - ৫৫ রেটিং



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর