প্রকাশিত :  ০৬:১৫, ০৮ জানুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ০৬:২৫, ০৮ জানুয়ারী ২০২১

ক‌রোনার ভ্যাকসিন প্যাচ উদ্ভাবনের কাজে এ‌গি‌য়ে ব্রিটে‌ন

ক‌রোনার ভ্যাকসিন প্যাচ উদ্ভাবনের কাজে এ‌গি‌য়ে ব্রিটে‌ন

জনমত ডেস্ক : বি‌শ্বের প্রথম ক‌রোনাভাইরা‌সের ভ্যাকসিন প্যাচ উদ্ভাবনের কাজ ব্রিটে‌নে এ‌গি‌য়ে চলেছে। ধুমপান প্রতিরোধী নিকো‌টিনন প্যাচের মতো দেখতে এই ভ্যাকসিনটি নিয়ে কাজ করছেন ব্রিটেনের সোয়ান‌সি বিশ্ব‌বিদ্যালয়ের গবেষকেরা। করোনার জন্য ডিজাইন করা ডিভাইসগুলো বিতরণ ও ব্যবহার সহজ এবং কম ব্যয়বহুল হওয়ায় ভবিষ্যতে এই প্যাচটি অন্য সংক্রামক রোগ মোকাবিলায় ব্যবহার করা যাবে। গবেষকেরা জানি‌য়ে‌ছেন,ক্ষুদ্র মাই‌ক্রো‌ নিডল বা সুচ দি‌য়ে ভ্যাকসিনটি শরীরে প্রয়োগ করা যাবে।

প্যাচ ভ্যাকসিনটির কার্যকারিতা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করবে বলে মনে করছেন গবেষকেরা। চল‌তি বছ‌রের মা‌র্চের ম‌ধ্যে এ প্রতি‌ষেধক‌টি ক্লি‌নিক্যাল ট্রা‌য়ে‌লের জন্য প্রস্তুত হ‌বে ব‌লে আশা কর‌ছেন উদ্ভাবকরা। ত‌বে এটির বাণি‌জ্যিক উৎপাদন ও বিক্রি শুরু করতে এখনও দুই বছ‌রের বে‌শি সময় লাগ‌বে।

ভ্যাক‌সিন‌টি উদ্ভাবন প্রক‌ল্পের নেতৃ‌ত্বে থাকা ড. স‌ঞ্জিব শর্মা ব‌লে‌ছেন,ভ্যাক‌সিন‌টিকে চুড়ান্ত রূপ দিতে প্রকল্প সহযোগী লন্ডন ইম‌পে‌রিয়াল ক‌লে‌জের সা‌থে সমন্ব‌য়ের মাধ্যমে মানব‌দে‌হে প্রয়োগ ক‌রা হ‌বে।

স্মার্ট ভ্যাকসিন ডিভাইস না‌মের এ প্রকল্প‌টির অর্থায়ন কর‌ছে ব্রিটে‌নের ওয়েলস সরকার ও ইউ‌রো‌পিয়ান ইউ‌নিয়‌নের ইউ‌রো‌পিয়ান রি‌জিওনাল ডে‌ভেলপ‌মেন্ট প্রকল্প।


Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর