প্রকাশিত :  ১৭:০৫, ১২ জানুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ১৭:১৬, ১২ জানুয়ারী ২০২১

রিজার্ভ চুরি: ফিলিপাইনি আদালতে রিজাল ব্যাংককে তলব

রিজার্ভ চুরি: ফিলিপাইনি আদালতে রিজাল ব্যাংককে তলব

জনমত ডেস্ক : বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় অভিযুক্ত রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনকে (আরসিবিসি) আবারও তলব করেছে ফিলিপাইনের আদালত। এ কথা স্বীকার করেছে ব্যাংকটি।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, ফিলিপাইনি ব্যাংক রিজালের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক যে অভিযোগ করেছিল, সেটির ভিত্তিতেই তাদের তলব করে নোটিশ জারি করা হয়েছে।

তবে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার ফেরত পেতে নিউইয়র্কের ম্যানহাটন ডিস্ট্রিক্ট আদালতে মামলা করা হয়েছিল। সেটিই এখনো চলমান আছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, এটি আগের মামলারই ধারাবাহিকতা। তাছাড়া রিজাল ব্যাংকের কর্মকর্তাদের চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আগেই প্রমাণিত হয়েছিল। তাই নতুন করে আমাদের কিছু করতে হয়নি।

কাজেই এটি এখনো পরিষ্কার নয় যে, আদালত থেকে ঠিক কোন মামলায় তাদের নোটিশ দেয়া হয়েছে। কারণ, ফিলিপাইনে এ সংক্রান্ত অন্তত ১২টি মামলা হয়েছিল। কিছু কর্মকর্তার বিরুদ্ধে কারাদণ্ডসহ শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হয়, যোগ করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৬ সালে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি দশ লাখ ডলার চুরি হয়ে যায়। এই অর্থ ফিলিপাইনের মাকাতি শহরে অবস্থিত রিজাল ব্যাংকের শাখায় চারটি ভুয়া অ্যাকাউন্টে যায় এবং সেখান থেকে দ্রুত অর্থ উত্তোলন করে ফেলা হয়। পরবর্তীতে কেবল ১৫ মিলিয়ন ডলার অর্থ পুনরুদ্ধার সম্ভব হয়েছিল।


Leave Your Comments


অর্থনীতি এর আরও খবর