ব্রিটেনের সুপার মার্কেটগুলিতে মাক্স না পরলে ১০০ পাউন্ড জরিমানা

প্রকাশিত :  ১৮:৪৮, ১২ জানুয়ারী ২০২১

ব্রিটেনের সুপার মার্কেটগুলিতে মাক্স না পরলে ১০০ পাউন্ড জরিমানা

জনমত ডেস্ক : ব্রিটেনের করোনা বিশেষজ্ঞরা ধারনা করছেন সুপার মার্কেট থেকে করোনা ছড়াতে পারে । এমন ঘোষনার পর সুপার মার্কেট গুলি আরো কঠোর নিয়ম নীতি পালন করতে যাচ্ছে। এখন থেকে মাক্স ছাড়া কোন কাস্টমার সুপার মার্কেটে প্রবেশ করতে পারবেন না।

টেসকো, সেইন্সবারী, মরিসন, আসদাসহ সকল সুপারমার্কেট ফেইস মাস্ক ছাড়া ক্রেতাদের প্রবেশ নিষিদ্ধ করেছে। সেইন্সবারী বলছে নিয়ম অমান্যকারীদের চ্যালেঞ্জ করবে। সাথে সাথে পুলিশকে খবর দেওয়া হবে। পুলিশ মাক্স না পরার অপরাধে ১০০ পাউন্ড জরিমানা করতে পারবে।

সংক্রমণ ছড়িয়ে পড়ার সাথে সাথে কোভিড বিধিগুলি ভাঙা লোকদের থামাতে পর্যাপ্ত ব্যবস্থা না করার জন্য খুচরা বিক্রেতারা সমালোচিত হয়েছেন। তবে ফেস কভারিং প্রয়োগ করা আনুষ্ঠানিকভাবে পুলিশের দায়িত্ব ।

সুপারমার্কেটগুলি তাদের প্রাঙ্গনে প্রবেশের বিষয়টি অস্বীকার করতে পারে যা ব্যক্তিগত সম্পত্তি, এবং কেউ যদি নিয়মগুলি মানতে অস্বীকার করে বা আপত্তিজনক আচরণ করে তবে পুলিশকে কল করতে পারে।

পুলিশের সিনিয়র পরিসংখ্যান বলেছে যে বিধি প্রয়োগের জন্য খুব কম কর্মকর্তাই করতে পারেন। তবে পুলিশিং মন্ত্রী কিট ম্যালথহাউস বলেছেন যে তারা “বিষয়গুলি গুরুতরভাবে নিবে ।

টেস্কোর এক মুখপাত্র জানিয়েছেন, সুপারমার্কেট চেইন তার নীতিগুলি শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে।

ইতিমধ্যে টেসকো, আসদা এবং ওয়েইট্রোজ সর্বশেষতম সুপারমার্কেট ফেইস মাস্ক ছাড়া ক্রেতাদের প্রবেশ নিষিদ্ধ করেছে। অন্যান্য সুপার মার্কেট গুলিও এই ভাবে কঠোরতা অবলম্বন করবে।

দি পুলিশ ফেডারেশন অফ ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসের চেয়ার জন অ্যাপটার বলেন,”সুপার মার্কেটে মাক্স ছাড়া কোন কাস্টমারকে প্রবেশ করতে দেওয়া হবে না। সেই সাথে সুপার মার্কেটের শ্রমিকদের সবার মাক্স পরা অবস্থায় ডিউটি করতে হবে। মাক্স না পরার অপরাধে £১০০ পাউন্ড জরিমানা করা হতে পারে,”।


ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

প্রকাশিত :  ০৯:১৪, ২৮ মার্চ ২০২৪

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অব লর্ডসের মন্ত্রীরা। গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের প্রতিক্রিয়ায় তারা এ আহ্বান জানান। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে একটি চিঠিও দিয়েছেন তারা। 

বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। 

এই চিঠিতে সমর্থন করেছেন ১৩০ জনেরও বেশি পার্লামেন্ট মেম্বার। চিঠিটিতে ইসরাইলে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছে। 

লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে চিঠিতে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিন রয়েছেন। 

স্বাক্ষরকারীদের মধ্যে আরও আছেন রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দপ্তরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সব এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ইসরাইলে যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির \'স্বাভাবিক ব্যবসা\' \'সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য\'। 

জাতিসংঘের সাম্প্রতিক তদন্তে পাওয়া যুক্তরাজ্যের নির্মিত অস্ত্র গাজায় ব্যবহার করা হচ্ছে— এ বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

ব্রিটেনের পররাষ্ট্র সচিবের কাছে লেখা চিঠিতে অস্ত্র বিক্রির ব্যাপারে অন্যান্য দেশের নেওয়া পদক্ষেপের কথাও তুলে ধরেছেন এমপিরা। গত সপ্তাহে কানাডা ইসরাইলে সমস্ত অস্ত্র রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে।