প্রকাশিত :  ২২:৪৮, ১৩ জানুয়ারী ২০২১

‘মিনি এক্সাম’ এ বসতে হবে জিসিএসই ও এ-লেভেল পরীক্ষার্থীদের

‘মিনি এক্সাম’ এ বসতে হবে জিসিএসই ও এ-লেভেল পরীক্ষার্থীদের

জনমত রিপোর্ট: এবারের গ্রীষ্মে জিসিএসই এবং এ-লেভেল পরীক্ষা বাতিল করা হলেও শিক্ষার্থীদের ছোটখাটো একটা পরীক্ষা বসতে হবে। শিক্ষকরা যাতে এসেসমেন্ট বা মূল্যায়ন করে উপযুক্ত গ্রেড দিতে পারেন, সেজন্য মিনি এক্সাম বা পরীক্ষা হবে বলে এডুকেশন সেক্রেটারী গ্যাভিন উইলিয়ামসন পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থা অফকাল’কে লেখা চিঠিতে জানিয়েছেন।

এই চিঠিতে শিক্ষা মন্ত্রি বলেন, চূড়ান্ত গ্রেড প্রদানে শিক্ষকদের সহযোগিতা করতে পরীক্ষা নিয়ন্ত্রকরা প্রশ্নপত্র তৈরীতে মনোনিবেশ করতে পারেন। যদিও গত সপ্তাহে সরকার এবারের জিসিএসই ও এলেভেল পরীক্ষা বাতিল করেছে এবং গ্রেড মূল্যায়নের দায়িত্ব দিয়েছে শিক্ষকদের উপর।

তবে, চূড়ান্ত গ্রেড প্রদান করবেন শিক্ষকরা এবং বিশেষ পরিস্থিতিতেই কেবল এই গ্রেড চ্যালেঞ্জ করা যাবে - এমনটাই জানিয়েছেন শিক্ষা মন্ত্রী।

গতবারের বিতর্ক ও বিপর্যয়ের পর এবার আর অ্যালগোরিদম ব্যবহার করে জাতীয়ভাবে গ্রেড মূল্যায়িত হবে না। 

প্রধান শিক্ষকরা বলছেন, এই চিঠিতে “বিস্তৃত ও বোধগম্য বিচার্যক্ষেত্রের প্যারামিটারগুলো” নির্ধারণ করা হয়েছে।

সরকারের এই প্রস্তাব নিয়ে দুই সপ্তাহের একটি কনসালটেশন শুরু করবে অফকল এবং আগামী ফেব্রুয়ারী মাস শেষ হওয়ার আগেই একটি ব্যবস্থা কার্যকর করা হবে বলে আশা করা যাচ্ছে।

শিক্ষা মন্ত্রী আরো বলেছেন, আগামী সোমবার থেকে প্রাইমারী স্কুলগুলোর স্টাফদের কোভিড টেস্ট শুরু হবে এবং পর্যায়ক্রমে তা প্রাইমারী শিক্ষার্থীদেরও টেস্ট করা হবে। এসব টেস্ট অভিভাবকরা তাদের ঘরেই করবেন।


Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর