গবেষণায় নতুন তথ্য

প্রকাশিত :  ১৭:০৪, ১৪ জানুয়ারী ২০২১

কোভিড আক্রান্ত হলে মিলবে ‘অন্তত ৫ মাসের সুরক্ষা’

কোভিড আক্রান্ত হলে মিলবে ‘অন্তত ৫ মাসের সুরক্ষা’

জনমত ডেস্ক: একবার কেউ কোভিড-১৯ আক্রান্ত হলে তার দেহে অন্তত পাঁচ মাসের জন্য ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা গড়ে ওঠে। তবে দেহে অ্যান্টিবডি তৈরি হওয়ার পরও সেই ব্যক্তি ভাইরাস বহন করতে পারেন এবং তা ছড়িয়ে দিতে পারেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। গতবছর জুন থেকে নভেম্বরের মধ্যে যুক্তরাজ্যজুড়ে স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর এ গবেষণা চালানো হয়।

একবার আক্রান্ত হলে ফের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তা নিয়ে ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ সংস্থা পরিচালিত এ গবেষণার প্রাথমিক ফলে দেখা গেছে, কোভিড আক্রান্ত হয়ে যাদের দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে তাদের আবার আক্রান্ত হওয়ার ঘটনা বিরল।

গবেষণায় দেখা যায়, আগেই সংক্রমণের শিকার হওয়া ৬,৬১৪ জনের মধ্যে মাত্র ৪৪ জন ফের কোভিড-১৯ ‘পজিটিভ’ হয়েছেন।


তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এই গবেষণার ফলে যা দেখা গেল তার মানে হচ্ছে, যারা ২০২০ সালের শুরুর দিকে মহামারীর প্রথম ঢেউয়ের সময় করোনাভাইরাস আক্রান্ত হয়েছিলেন, এখন তাদের ফের আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে।

আর শুধু তাই নয়, বিশেষজ্ঞরা এ বিষয়েও সতর্ক করেছেন যে, একবার যাদের সংক্রমণ হয়ে ন্যাচরাল ইমিউনিটি গড়ে উঠেছে, তারা হয়ত নাক এবং গলায় বহন করছে করোনাভাইরাসের নতুন ধরন, যা তারা নিজের অজান্তেই ছড়িয়ে দিতে পারে অন্যদের মধ্যে।

‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ এর গবেষণার নেতৃত্ব দেওয়া গবেষক সুজান হপকিনস বৃহস্পতিবার বলেছেন, “আমরা সবাই এখন জেনে গেছি যে, ভাইরাস সংক্রমণ হলে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তবে ঠিক কতদিনের জন্য এই অ্যান্টিবডি আবার ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে তা আমরা এখনও জানি না।”

তিনি আরও বলেন, “একবার করোনাভাইরাস সংক্রমণ হলে বেশ কিছুদিনের জন্য এ বিষয়ে কিছুটা নিশ্চিন্ত থাকা যেতে পারে যে, ফের মারাত্মক সংক্রমণ হবে না। তারপরও আবার ভাইরাস সংক্রমণ হওয়া এবং তা ছড়িয়ে দেওয়ার ঝুঁকি থেকেই যায়।” (বিডিনিউজ২৪ ডটকম থেকে নেয়া)


Leave Your Comments


করোনাভাইরাস এর আরও খবর