প্রকাশিত :  ০৬:২৭, ১৫ জানুয়ারী ২০২১

মসনদে বসার আগেই বিশাল প্রণোদনা প্রস্তাব বাইডেনের

মসনদে বসার আগেই বিশাল প্রণোদনা প্রস্তাব বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতার মসনদে আসীন হওয়ার আগেই করোনা মহামারিতে ধসে পড়া ‍যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলার প্রণোদনা প্যাকেজ প্রস্তাব করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। 

আসছে সপ্তাহে শপথ গ্রহণের ঠিক আগ মুহূর্তে বাইডেন এমন প্রস্তাব করেন বলে শুক্রবার (১৫ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ প্রস্তাব কংগ্রেসে পাস হলে প্রত্যেক মার্কিনির জন্য ১ হাজার ৪০০ ডলার প্রণোদনা হিসেবে বরাদ্দ আসতে পারে। 

কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম ত্বরান্বিত করতে ৪১৫ বিলিয়ন ডলার ও ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসার জন্য ৪৪০ বিলিয়ন ডলার বাইডেনের এ প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার নিজ নির্বাচনী এলাকা ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে এক ভাষণে বাইডেন বলেন, ‘আমরা কয়েক প্রজন্মের মধ্যে এমন এক অর্থনৈতিক সংকটের পাশাপাশি স্বাস্থ্য সংকটের মধ্যে নিপতিত হয়েছি। এ থেকে উত্তরণে আমাদেরকেই ভূমিকা রাখতে হবে।’

গেল নভেম্বর-ডিসেম্বরে নির্বাচনী ক্যাম্পেইনের সময় থেকেই বাইডেন মার্কিন জনগণকে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন যে, তাঁর দল ডেমোক্রেটিক পার্টি ক্ষমতায় এলে তারা করোনা মোকাবিলায় ডোনাল্ড ট্রাম্পের চেয়েও কার্যকর পদক্ষেপ নেবেন।

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। মৃত্যু ও আক্রান্তে দ্বিতীয় অবস্থানেই আছে ভারত। সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে তিন নম্বরে ব্রাজিল, চারে রাশিয়া, পাঁচে যুক্তরাজ্য, ছয়ে ফ্রান্স, সাতে তুরস্ক, আটে ইতালি, নয়ে স্পেন এবং দশ নম্বরে রয়েছে জার্মানি। আক্রান্তে বিশ্বে ২৮ নম্বরে আছে বাংলাদেশ।


Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর