img

শীতে ত্বকের যত্নে প্রসাধনীর ব্যবহার

প্রকাশিত :  ০৫:৩৮, ০৪ ডিসেম্বর ২০১৮

শীতে ত্বকের যত্নে প্রসাধনীর ব্যবহার

শীতকালে কী ধরনের প্রসাধনী ব্যবহার করা উচিত তাই নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পরেন। ধরনভেদে, বিভিন্ন ধরনের ত্বকের যত্নে বিভিন্ন ধরনের প্রসাধনীর ব্যবহার হয়ে থাকে । তবে অবশ্যই চেষ্টা করবেন ভালো মানের প্রসাধনী ব্যবহার করতে । আপনার ত্বকের সুরক্ষায় প্রয়োজনীয় প্রসাধনীটি কাছেই যে কোন দোকান বা সুপারশপে পেয়ে যাবেন ।
মুখের যত্নে ক্রীম
শীতকালে মুখে খসখসে ভাব, জারকাটা পড়া, মুখ কালো হয়ে যাওয়া, ব্ল্যাকহেডস, পিম্পলসহ নানা ধরনের সমস্যা দেখা দেয় । তাই, এ সময় ভালো মানের ডে ও নাইট ক্রীম ব্যবহার করুন । রং ফর্সাকারী ক্রিমের চেয়ে ভালো মানের ময়েশ্চারাইজার সমৃদ্ধ ক্রীম ব্যবহারের প্রতি গুরুত্ব দিন বেশি করে । ভালো মানের ক্রীমের জন্য Pond’s, L’oreal, The Body Shop, Olay, Nivea, Dove ইত্যাদি ব্র্যান্ডের ক্রীম ব্যবহার করতে পারেন । ত্বক বেশি শুষ্ক হলে রাতে ব্যবহার করতে পারেন ভিটামিন ই ক্যাপসুল ।
ত্বকের যত্নে ময়েশ্চারাইজার
পুরো ত্বকে অর্থাৎ হাত, পা, ঘাড় ও গলায় ব্যবহারের জন্য ভিটামিন ই সমৃদ্ধ উন্নতমানের বডি লোশন ব্যবহার করুন । Vaseline, Himalaya Herbals, Garnier, Dove ইত্যাদি ব্র্যান্ডের লোশন বেশি জনপ্রিয় । কসমেটিকস ব্যবহারের সময় অবশ্যই উৎপাদনের স্থান, উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্নের তারিখ দেখে কিনুন।
ঠোঁট ফাটা দূর করতে লিপ ক্রীম
ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে চাইলে শীত আসার আগে থেকেই ঠোঁটের প্রয়োজনীয় যত্ন নেয়া প্রয়োজন । Revlon, Maybelline, Nivea ইত্যাদি ব্র্যান্ডের লিপ বাম ও ঠোঁটের সুরক্ষায় কার্যকরী। এছাড়া, সুন্দর গোলাপী ঠোঁটের জন্য বিভিন্ন দেশী ব্র্যান্ডের চ্যাপস্টিক, লিপক্রিম, লিপ বাম ও লিপ অয়েলও ব্যবহার করতে পারেন ।
উন্নতমানের প্রসাধনীর ব্যবহার আপনার ত্বকের সুরক্ষা নিশ্চিত করবে । এছাড়া আপনার ত্বকের সম্পূর্ণ যত্নে ঘরে বসে বা পার্লারে যেয়ে করতে পারেন স্পা থেরাপি, ফেসিয়াল বা বডি মাসাজ । 

img

বৃষ্টির সময় নিরাপদে থাকতে যা করবেন

প্রকাশিত :  ১২:৩২, ১৩ মে ২০২৪

ঝড়-বৃষ্টির কাল গ্রীষ্মে বৃষ্টি হবেই। এতে প্রশান্তির পরশ যেমন রয়েছে, তেমনই মুখোমুখি হতে হয় নানা অসুবিধারও। তাই বলে তো নিজের অফিস আর বাসার কাজ থেমে থাকে না। তবে বাসা থেকে কোথাও যাওয়ার লক্ষ্যে বের হওয়ার পর বৃষ্টি শুরু হলে তা মহাবিপদের। না হয় সঠিক সময়ে কাজে পৌঁছানো, না থাকে নিজের পোশাক ঠিক। আবার বৃষ্টির মধ্যেই যত দুর্ঘটনা ঘটে। এই পরিস্থিতিতে নিজেকে সুরক্ষা রাখা জরুরি।

বৃষ্টির সময় নিরাপদে থাকার উপায়সমূহ-

১. বাসা বা বাড়ির বাইরে থাকলে নিরাপদ কোনো জায়গায় থাকা প্রয়োজন। রাস্তায় কিংবা খোলা কোনো জায়গায় কখনোই থাকা যাবে না। প্রয়োজনে নিকটবর্তী কোনো নিরাপদ জায়গায় আশ্রয় নিন।

২. বৃষ্টি বা ঝড় হলে তখন গাড়ি চালানো একদমই উচিত নয়। এ সময় রাস্তার পাশে নিরাপদ জায়গা দেখে গাড়ি থামিয়ে সেখানে আশ্রয় নিন। আর অবশ্যই গাড়ির হেডলাইট জ্বালিয়ে রাখুন।

 ৩. রাস্তায় যদি বৃষ্টির সময় কোনো খোলা তার বা রাস্তায় তার পড়ে থাকতে দেখেন তাহলে তার আশপাশে যাবেন না। সেই তার যদি পানির স্পর্শে থাকে তাহলে সেই পানি থেকেও সাবধান। সম্ভব হলে স্থানীয় প্রশাসনকে খবর দিন। আর এ সময় যদি রাস্তা পারাপার হতে হয় তাহলে অবশ্যই ফুটওভার ব্রিজ ব্যবহার করবেন।

৪. বাড়ির ছোট সন্তানদের ভেতরে রাখুন। তাদের কোনোভাবেই বাইরে যেতে দিবেন না।

৫. বৃষ্টির সময় কোনো গাছের নিচে দাঁড়ানো উচিত নয়। এ সময় গাছের ডাল ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

৬. বাসায় বা বাড়ি থাকলে টর্চ লাইট, হারিকেন বা আলোর বিকল্প উপায় রাখুন। বৃষ্টির সময় বিদ্যুৎ বিপর্যয় হওয়ার সম্ভাবনা থাকে।

৭. গ্রীষ্ম বা বর্ষার সময় মোবাইল ফোনে সব সময় যথেষ্ট চার্জ রাখুন। যাতে করে যেকোনো প্রয়োজনে কারও সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৮. বাসা বা বাড়ির বাইরে থাকলে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। কেননা, মোবাইল ফোন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার শঙ্কা থাকে।