প্রকাশিত :  ১০:০৩, ১৫ জানুয়ারী ২০২১

নেদারল্যান্ডস আ’লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

নেদারল্যান্ডস আ’লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

জনমত ডেস্ক : নেদারল্যান্ডস আ’লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ভার্চুয়ালআলোচনা সভা অনুষ্ঠিত হয়। নেদারল্যান্ডস আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুরাদ খানের পরিচালনায়

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির এান ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক জনাব সুজিত নন্দিত রায, বিশেষ অতিথি ডাঃ মামুন আল মাহাতাব প্রধান বক্তা ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বর্তমান উপদেষ্টা জনাব এম এ গনি সহ ইউরোপের বিভিন্ন দেশের সভাপতি সাধারণ সম্পাদক সহ নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু ফিরে না এলে বাংলাদেশের বিজয় অপূর্ণ থেকে যেত এবং বাংলাদেশের স্বাধীনতা রক্ষা করা কঠিন ছিল। তখনকার ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, সোভিয়েত ইউনিয়ন, বিশ্বের গণতান্ত্রিক সকল রাষ্ট্র , জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংগঠনগুলোর চাপে পাকিস্তানি শাসক বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। বক্তারা বলেন, বাংলাদেশ সৃষ্টির জন্য বাঙালি জাতি বঙ্গবন্ধুর কাছে চিরঋণী থাকবে, যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন বঙ্গবন্ধু অবিস্মরণীয় হয়ে থাকবেন। বক্তারা আরও বলেন, যেই নেতার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়, সে পিতাকে ১৯৭৫ সালে ১৫ই আগস্ট সপরিবারে পাকিস্তানের পরাজিত শত্রুরা হত্যা করে এবং পরবর্তীতে ৩ রা নভেম্বর জাতীয় চার নেতাকে হত্যা করে। যেই পিতা নিজের জীবনকে মৃত্যুর মুখোমুখি রেখে বাঙালির হাজার সংগ্রামকে বাস্তবে রূপ দিয়ে অকার্যকর পাকিস্তানী রাষ্ট্র থেকে বাংলাদেশ সৃষ্টি করেছিলেন, যে পিতাকে পাকিস্তানিরা হত্যা করতে সাহস করেনি, সেই পিতাকে স্বাধীন বাংলাদেশে, স্বাধীনতার পরাজিত শত্রুরা সপরিবারে হত্যা করে। বঙ্গবন্ধুর হত্যার মাধ্যমে হত্যাকারীরা বাংলাদেশকে আবার পাকিস্তান বানাতে চেয়েছিল।


Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর