img

বাইডেনের আর্থিক পরামর্শদাতা কাশ্মীর বংশোদ্ভূত সামিরা

প্রকাশিত :  ০৫:৫৩, ১৬ জানুয়ারী ২০২১

বাইডেনের আর্থিক পরামর্শদাতা কাশ্মীর বংশোদ্ভূত সামিরা

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের টিমে স্থান পেয়েছেন ভারতের কাশ্মীর বংশোদ্ভূত সামিরা ফাজিলি। তাকে নবগঠিত ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)-এর ডেপুটি ডিরেক্টর হিসেবে মনোনীত করেছেন বাইডেন। 

বৃহস্পতিবার আমেরিকার ‘প্রেসিডেন্ট ইলেক্ট’-এর টিমে ঠাঁই পাওয়ার পরে ফাজিলি হলেন ওই তালিকার দ্বিতীয় কাশ্মীর বংশোদ্ভূত মহিলা। এর আগে বাইডেন হোয়াইট হাউসের ডিজিট্যাল স্ট্র্যাটেজি টিমের সদস্য হিসেবে মনোনীত করেছেন আয়েশা শাহকে।

করোনা অতিমারির আঘাতে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারে কাজ করবে ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)।

ফাজিলি এর আগে ফেডেরাল রিজার্ভ ব্যাঙ্ক অফ আটলান্টার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে ছিলেন। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউসে আর্থিক নীতিনির্ধারক পরিষদের পরামর্শদাতা হিসেবে তিনি কাজ করেছেন। সে সময় এনইসি এবং ট্রেজারি বিভাগের সিনিয়র অ্যাডভাইসর পদেও কাজ করেছেন তিন সন্তানের জননী ফাজিলি।

তাঁর জন্ম নিউইয়র্কের উইলিয়ামসভিলে। হার্ভার্ড কলেজ এবং ইয়েল ল’স্কুলে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন ফাজিলি। তিনি লেখাপড়াও করেছেন এই ইয়েল ল’স্কুলেই। 

এছাড়া ছোট ব্যবসা, ক্ষুদ্র ঋণ, আবাসন ঋণ এবং গ্রাহক সম্পর্কিত বিষয়ের বিশেষজ্ঞ কাশ্মীরি বংশোদ্ভূত এই আমেরিকান দেশটির আন্তর্জাতিক বিষয়ক আন্ডার সেক্রেটারির দফতরের নীতি নির্ধারক দলে কাজ করেছেন।

প্রসঙ্গত, ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের ‘রানিং মেট’ হিসেবে দেশটির প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

img

ইরাকে ‘সন্ত্রাসী’ হামলায় সেনা কর্মকর্তাসহ ৫ সৈন্য নিহত

প্রকাশিত :  ০৬:২৩, ১৪ মে ২০২৪

সন্ত্রাসী হামলায় ইরাকে ৫ সৈন্য নিহত হয়েছেন।  

সোমবার (১৩ মে) ইরাকের মধ্যাঞ্চলীয় প্রদেশ সালাহেদ্দিনে সেনা চৌকিতে হামলায় তারা নিহত হন।

নিহতদের মধ্যে একজন সেনা কর্মকর্তা ও অন্য চারজন সেনাসদস্য। মঙ্গলবার (১৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

অবশ্য ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘সন্ত্রাসী হামলাকে ব্যর্থ করার সময়’ একজন অফিসার এবং তার রেজিমেন্টের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন।

একটি নিরাপত্তা সূত্র বলেছে, ‘দায়েশ (ইসলামিক স্টেট গোষ্ঠী) সন্ত্রাসীরা মাতেবিজা গ্রামের একটি সেনা চৌকিতে আক্রমণ চালিয়ে ‘চারজন সৈন্য এবং রেজিমেন্ট কমান্ডারকে হত্যা করে।’

প্রসঙ্গত, ২০১৪ সালে সিরিয়া এবং ইরাকে আইএসের উত্থান ঘটে। সেসময় দুই দেশের বিশাল ভূখণ্ড দখল করে নিজেদের পৃথক রাষ্ট্র ঘোষণা করেছিল আন্তর্জাতিক এই উগ্রবাদী গোষ্ঠী। তবে ২০১৭ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থিত ইরাকি বাহিনী ইরাকে আইএসকে পরাজিত করে।

এরপর ২০১৯ সালে মার্কিন-সমর্থিত কুর্দি বাহিনীর কাছে সিরিয়ার শেষ অঞ্চলটিও হারায় সন্ত্রাসী এই গোষ্ঠীটি। কিন্তু আইএসের অবশিষ্ট কিছু দল এখনও তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বিশেষ করে প্রত্যন্ত অঞ্চল এবং মরুভূমির আস্তানা থেকে তারা বিভিন্ন সময়ই প্রাণঘাতী হামলা চালিয়ে থাকে। চলতি বছরের জানুয়ারিতে প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘ বলেছে, ইরাক ও সিরিয়া-জুড়ে আইএসের এখনও ‘৩ হাজার থেকে ৫ হাজার যোদ্ধা’ রয়েছে।