প্রকাশিত :  ০৯:২১, ১৬ জানুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ১২:০৪, ১৬ জানুয়ারী ২০২১

ঢাকা স্টক এক্সচেঞ্জে মূলধন বাড়লো ২ লাখ কোটি টাকা

ঢাকা স্টক এক্সচেঞ্জে মূলধন বাড়লো ২ লাখ কোটি টাকা

জনমত ডেস্ক : গত সাড়ে ছয় মাসেরও কম সময়ে শেয়ারবাজারে বিনিয়োগ হয়েছে প্রায় দুই লাখ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা।  জুলাই মাসের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ১১ হাজার ৭৭৫ কোটি টাকা। শুধু তা-ই নয়, এই  ছয় মাসে শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করেছেন ২০৫ জন। তাদের কাছ থেকে সরকার কর পেয়েছে ২২ কোটি ৮৪ লাখ টাকা।

এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড. জায়েদ বখত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শেয়ারবাজার এখন একটি শক্তিশালী বাজারে পরিণত হয়েছে।’ সাত মাস না যেতেই যে বাজারের মূলধন  দুই লাখ কোটি টাকা বাড়ে, সেটিকে শক্তিশালী বাজার বলেই মনে করেন তিনি। বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এতে এক সপ্তাহেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৪ শতাংশের ওপরে বেড়েছে। আর বাজার মূলধন বেড়েছে ৩১ হাজার কোটি টাকার ওপরে। এতে করে পাঁচ লাখ কোটি টাকার রেকর্ড বাজার মূলধন স্পর্শ করেছে ডিএসই।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৭০ হাজার ২৭০ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩১ হাজার ৪৩৯ কোটি টাকা। এর মাধ্যমে টানা ছয় সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়লো ১ লাখ ১১ হাজার কোটি টাকা।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৮৭ দশমিক ৫৪ পয়েন্ট বা ৫ দশমিক ১১ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছে ৪ দশমিক শূন্য ৭ শতাংশ। তার আগের পাঁচ সপ্তাহেও সূচকটি বেড়েছে। এতে টানা সাত সপ্তাহের উত্থানে ডিএসইর প্রধান সূচকটি বেড়েছে ১ হাজার ৩৭ পয়েন্ট।

সবকটি মূল্য সূচকের বড় উত্থান হলেও গত সপ্তাহে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। গত সপ্তাহে ডিএসইতে দাম বেড়েছে ১৪৬টি প্রতিষ্ঠানের। বিপরীতে দাম কমেছে ১৬৮টির। ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতি দিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৯৯০ কোটি ২৩ লাখ টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৩৪৩ কোটি ২৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৯ হাজার ৯৫১ কোটি ১৮ লাখ টাকা।

এদিকে দফায় দফায় বেড়েই চলেছে নতুন তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের দাম।

গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের প্রতিটি কার্যদিবসেই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে। এর মধ্যে চার কার্যদিবসেই দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

নেটওয়ার্ক সম্প্রসারণ এবং আইপিও খরচের জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার ছেড়ে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করা রবির শেয়ার গত ২৪ ডিসেম্বর থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়।


Leave Your Comments


অর্থনীতি এর আরও খবর