প্রকাশিত :  ০৮:৫৮, ১৯ জানুয়ারী ২০২১

পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

জনমত ডেস্ক : করোনাকালে পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করতে জাতীয় সংসদে সংশোধিত বিল উত্থাপন করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মোট তিনটি সংশোধিত বিলটি উত্থাপন করেন। বিলে আগামী ২৮শে জানুয়ারির মধ্যে ফলাফল প্রকাশ করার কথা বলা হয়েছে। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংশোধিত বিলগুলো হলো- ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন (এমেন্ডমেন্ট) বিল, ২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধিত) বিল, ২০২১ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধিত) বিল, ২০২১। বিলগুলো যাচাই-বাছাইয়ের জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। আগামী দুই দিনের মধ্যে কমিটিকে তাদের মতামত জানাতে বলা হয়েছে।

সংসদে বিলটি তোলার সময় শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আমাদের প্রস্তুত রয়েছে। বিদ্যমান আইনে যেহেতু রয়েছে পরীক্ষাপূর্বক ফলাফল প্রকাশ করতে হবে, কিন্তু বৈশ্বিক মহামারী কোভিডের কারণে আমরা এবার পরীক্ষা নিতে পারিনি। বিশেষ পদ্ধতিতে ফলাফল দিতে চাচ্ছি।এজন্য আইনটি সংশোধন প্রয়োজন। মহান সংসদ থেকে আইনটি পাস করে দিলেই দ্রুততার সঙ্গে আমরা ফলাফল প্রকাশ করতে পারব।

এদিকে ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ উত্থাপন নিয়ে সংসদে আপত্তি জানান জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য ফখরুল ইমাম। নিয়ম অনুযায়ী সংসদে উত্থাপনের আগে নোটিশ না পাওয়ায় তিনি আপত্তি জানান। একইসঙ্গে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্য নিয়েও আপত্তি জানান তিনি। 


Leave Your Comments


শিক্ষা এর আরও খবর