ভারতের কৃষকরা এবার গণঅনশনে

প্রকাশিত :  ১০:৩১, ৩০ জানুয়ারী ২০২১

 ভারতের কৃষকরা এবার গণঅনশনে

জনমত ডেস্ক : পুলিশের সঙ্গে সংঘর্ষের পর একদিনের গণঅনশন করছেন ভারতের আন্দোলনরত কৃষকরা। শনিবার দিল্লি সীমান্তে অবস্থানরত কৃষকেরা এক দিনের গণঅনশন কর্মসূচি পালন শুরু করে। স্থানীয় সময় শনিবার বেলা এগারোটা থেকে রোববার একই সময় পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে। 

ভারতের স্বাধীনতার মহান নেতা মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে শান্তিপূর্ণভাবে গণঅনশন পালন করা হবে বলে কৃষক নেতারা জানিয়েছেন। 

বিক্ষোভ আয়োজনকারী গ্রুপ সংযুক্ত কিষাণ মোর্চার নেতা দর্শন পাল বলেন, সত্য ও অহিংসার মূল্যবোধ ছড়িয়ে দিতে ৩০ জানুয়ারির কর্মসূচি পালন করা হবে। কৃষকদের আন্দোলন শান্তিপূর্ণ ছিলো আর শান্তিপূর্ণ থাকবে।

বিতর্কিত ৩টি কৃষি আইনের বিরুদ্ধে গত দু’মাসেরও বেশি সময় ধরে দিল্লি-পাঞ্জাব, দিল্লি-উত্তরপ্রদেশ এবং দিল্লি-হরিয়ানা সীমানায় অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন কয়েক হাজার কৃষক। 

কেন্দ্রীয় সরকার সম্পূর্ণভাবে আইনগুলো প্রত্যাহার করা না পর্যন্ত অবস্থান উঠবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তারা।

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে কৃষকরা রাজধানী দিল্লিতে ঢুকে পড়েন। পুলিশ তাদের বাধা দেওয়ার চেষ্টা করলে দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। ওই দিন এক কৃষকের মৃত্যুসহ আহত হয়েছেন শতাধিক কৃষক। 

এরপর ঝিমিয়ে পড়া কৃষক আন্দোলন ফের চাঙা হয়ে উঠেছে। পুলিশ-বিজেপি-কৃষক সংঘর্ষে রীতিমতো রণক্ষেত্র হয়ে উঠেছে দিল্লি সীমান্ত। 

বৃহস্পতিবার রাতে গাজিপুর সীমান্ত, শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত সিঙ্ঘু সীমানায় দফায় দফায় চলে ত্রিমুখী সংঘর্ষ।

একপর্যায়ে কৃষকদের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এ ঘটনার পরপরই সীমান্তে আরও বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করেছে দিল্লি। 

শক্তি বাড়াচ্ছে কৃষকরাও। এতদিন যাদের নীরব সমর্থন ছিল তারাও জড়ো হচ্ছেন দিল্লির বিক্ষোভস্থলে।

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস: ডুবে যাওয়া ট্রাক থেকে দুই মরদেহ উদ্ধার

প্রকাশিত :  ০৫:১৫, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:১৭, ২৮ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের নগরী বাল্টিমোরে পণ্যবাহী জাহাজের ধাক্কায় সেতু ধসের ঘটনায় ডুবে যাওয়া ট্রাক থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সেতু ধসের ওই ঘটনায় এখনো চারজন নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে।খবর বিবিসির।

সংঘর্ষের ঘটনায় দুইজন নির্মাণ শ্রমিকের নাম উল্লেখ করা হয়েছে, যারা সেতুটি আঘাত করার সময় গর্ত ভরাট করছিলেন।

ইউএস কোস্টগার্ড বলেছে, ধাক্কা দেওয়া জাহাজে ১৫ লাখ মিলিয়ন গ্যালনেরও বেশি জ্বালানী তেল এবং বিপজ্জনক উপকরণযুক্ত কার্গো রয়েছে। তবে জনসাধারণের জন্য কোনো বিপদ নেই।

স্থানীয় সময় গত সোমবার দিবাগত মধ্যরাতে মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কার্গো জাহাজ ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেয়। এতে প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ সেতুটির একাংশ ধসে পড়ে।

আরও পড়ুন: 

জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট কি ব্রিজ

সেতুটি ধসের পরপরই সেটি থেকে অন্তত সাতজন পানিতে পড়ে গেছে বলে জানানো হয়। তাদের খোঁজে বেশ কয়েকটি নৌযান ও হেলিকপ্টার নিয়ে মার্কিন কোস্ট গার্ড নিচের প্যাটাপসকো নদীতে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করে। পরে তারা জানায়, পানি থেকে তারা একজনকে উদ্ধার করতে সক্ষম হয়েছেন। যার অবস্থা আশঙ্কাজনক। বাকি অন্তত ছয়জন নিখোঁজ রয়েছে।

এলএসইজি এর শিপ ট্রেকিং ডেটা অনুযায়ী, কি ব্রিজের যে অংশ ধসে পড়েছে সেখানে ঘটনার সময় সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ ‘দ্য ডালি’ ছিল।