img

শৈত্যপ্রবাহ: সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ ডিগ্রি

প্রকাশিত :  ০৮:০৭, ০১ ফেব্রুয়ারী ২০২১

শৈত্যপ্রবাহ: সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ ডিগ্রি

জনমত ডেস্ক : সারাদেশে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বিরাজ করছে। মাঘের মাঝে এসে শীতে কাঁপছে দেশ। শীতের দাপট এ সপ্তাহজুড়ে চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সোমবার (১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় শ্রীমঙ্গলের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

আবহাওয়াবিদ আনিসুর রহমান জানান, মৌলভীবাজার জেলাজুড়ে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। আরও কয়েকদিন শীত থাকবে এবং শীতের তীব্রতা আরও বৃদ্ধি পেতে পারে।

এদিকে কনকনে ঠাণ্ডা ও ঘন কুয়াশায় আচ্ছন্ন রয়েছে পুরো জেলা। তীব্র শীতের কারণে ছিন্নমূল মানুষরা ভোগান্তিতে পড়েছেন। সাধারণ হাওরপাড় ও চা বাগান এলাকাসহ শ্রমজীবী মানুষের কষ্ট সীমাহীন।  বিশেষ করে এই অঞ্চলের বয়স্ক ও শিশুদের দুর্ভোগ বলার মতো নয়।

আজ সকালে শহর ঘুরে দেখা গেছে, রাস্তায় যানবাহনের সংখ্যা কম। গাড়িগুলো হেড লাইট জ্বালিয়ে চলছে। ঘন কুয়াশা আর শীতের কারণে মানুষজনের ও চলাফেরা কম লক্ষ্য করা গেছে।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, এই শীতে মৌলভীবাজারের সাত উপজেলার একটি মানুষও শীতে কষ্ট পাবে না। শীতার্ত মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে কম্বল বরাদ্দ রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সেগুলো বিভিন্ন ইউনিয়নে পাঠানো হয়েছে, যা এর মধ্যেই বিতরণ শুরু করা হয়েছে।

এদিকে সোমবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে– নীলফামারী, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার অঞ্চলের ওপর দিয়ে এখন তীব্র শৈত্যপ্রবাহ এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল, রংপুর, খুলনা, সীতাকুণ্ডু, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, সন্দ্বীপ, হাতিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

সারা দেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা বিরাজ করবে। হিমেল হাওয়ায় শীতের অনুভূতি তুলনামূলক বেশি অনুভূত হবে।

এদিকে চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ৬ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহী ও ঈশ্বরদীতে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বগুড়ায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা থাকলেও শীতের দাপট এ সপ্তাহজুড়ে চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। 

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, সারাদেশে এখন শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা কয়েক দিন বয়ে যাওয়া এ শীত আরও তিন-চার দিন অব্যাহত থাকবে। তীব্র ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ কেটে যেতে সময় লাগবে। তবে আজ রাত থেকে তাপমাত্রা বাড়ার প্রবণতা দেখা যাবে।


img

বিশ্বনাথের মেয়রের বিরুদ্ধে নারী কাউন্সিলরের শ্লীলতাহানির মামলা

প্রকাশিত :  ১৫:১৪, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৫:১৬, ২৫ এপ্রিল ২০২৪

সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান, দুই কাউন্সিলরসহ আটজনের বিরুদ্ধে মারধর ও শ্লীলতাহানির অভিযোগে মামলা হয়েছে। বুধবার বিশ্বনাথ থানায় মামলাটি করেন পৌরসভার এক নারী কাউন্সিলর।

মামলার এজাহারে বলা হয়েছে, সম্প্রতি পৌরসভার সাত কাউন্সিলর মেয়র মুহিবুর রহমানের দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে স্থানীয় সরকার বিভাগে অনাস্থা প্রস্তাব দেন। বিষয়টি নিয়ে মেয়র কাউন্সিলরদের ওপর ক্ষিপ্ত ছিলেন। মঙ্গলবার বেলা দেড়টার দিকে পৌরসভার দক্ষিণ মিরেরচর এলাকায় মেয়রের নেতৃত্বে কয়েকজন নারী কাউন্সিলরদের নিয়ে অশ্লীল মন্তব্য করেন। প্রতিবাদ করলে মেয়র ও তার সহযোগীরা বাদীকে মারধর ও শ্লীলতাহানি করেন। পরে স্থানীয় লোকজনের সহযোগিতায় তিনি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন।

মারধর ও শ্লীলতাহানির ঘটনায় ওই কাউন্সিলর গতকাল বিকেলে থানায় লিখিত অভিযোগ করেন। বুধবার ভোরে লিখিত অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়। মামলায় মেয়র ছাড়া পৌরসভার কাউন্সিলর ফজর আলী ও বারাম উদ্দিনকে আসামি করা হয়েছে। এ বিষয়ে জানতে মেয়র মুহিবুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করলেও তিনি ফোন ধরেননি।

বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রমাপ্রসাদ চক্রবর্তী জানান, নারী কাউন্সিলরের অভিযোগটি মামলা হিসেবে নেওয়া হয়েছে। পুলিশ পুরো বিষয়টি তদন্ত করে দেখছে।