সরকারি প্রাথমিকের সব শিক্ষকরা বেতন পাবেন ১৩তম গ্রেডে

প্রকাশিত :  ১৪:৪৭, ০৩ ফেব্রুয়ারী ২০২১

সরকারি প্রাথমিকের সব শিক্ষকরা বেতন পাবেন ১৩তম গ্রেডে

জনমত ডেস্ক : এখন থেকে ১৩তম গ্রেডে বেতন পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষকরা। ফলে সরকারি সব শিক্ষকরা ১৩তম গ্রেডে ১১০০০-২৬৫৯০ টাকা বেতন পাবেন। এক্ষেত্রে সরকারি শিক্ষাগত যোগ্যতাও শিথিল করা হয়েছে। 

বুধবার (৩ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৯ জারির পূর্বে নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যারা এখনো কর্মরত আছেন, তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলপূর্বক বেতন গ্রেড নির্ধারণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

গত বছরের অক্টোবরে শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জাতীয় বেতন কাঠামোর ১৩তম গ্রেডে উন্নীত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  যা আগে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৪ (প্রশিক্ষণপ্রাপ্ত) এবং বেতন গ্রেড-১৫ (প্রশিক্ষণ বিহীন) ছিল। 

কিন্তু এই নির্দেশনার পরে নিয়োগবিধি ও যোগ্যতার কারণে বেতন নির্ধারণ করতে গিয়ে জটিলতা দেখা দেয়। তাতে অসংখ্য শিক্ষক বৈষম্যের শিকার হচ্ছিলেন। নতুন আদেশ জারি হওয়ায় এখন আগের নিয়োগবিধি অনুযায়ী যারা সহকারী শিক্ষক হিসেবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়েছেন, তারাও শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে বেতন গ্রেড-১৩ এর সুবিধা পাবেন।

ঢাবির সব ইউনিটের ফল প্রকাশ কাল

প্রকাশিত :  ১৩:১০, ২৭ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৩:৫৪, ২৭ মার্চ ২০২৪

আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হবে।

আগামীকাল বিকাল সাড়ে ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU ALS, 'বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU SCI, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS এবং 'চারুকলা ইউনিট'-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনবৃন্দ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার, 'বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ০১ মার্চ ২০২৪ শুক্রবার, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার এবং 'চারুকলা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ০৯ মার্চ ২০২৪ শনিবার অনুষ্ঠিত হয়েছে।