প্রকাশিত :  ০৫:৪১, ০৭ ডিসেম্বর ২০১৮

৩২ কিমি দূরে থেকে হার্টে সফল অস্ত্রোপচার

৩২ কিমি দূরে থেকে হার্টে সফল অস্ত্রোপচার

আন্তর্জাতিক ডেস্ক ।। ভারতের গুজরাট রাজ্যের হৃদরোগ বিশেষজ্ঞ তেজাস পাটেল রোগী থেকে ৩২ কিলোমিটার দূরে বসে অপারেশন করে চিকিৎসা বিজ্ঞানে নতুন এক নজির স্থাপন করলেন । কম্পিউটারের মাধ্যমে রোবট চালিয়ে হার্টের সফল অস্ত্রোপচার করেছেন তিনি। এক প্রতিবেদনে বিরল এ দৃষ্টান্তের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির জনপ্রিয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসা শাস্ত্রের অভূতপূর্ব এ ঘটনাটি বুধবার (৫ ডিসেম্বর) আহমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইন্সটিটিউটে ঘটে। মধ্যবয়স্ক রোগীটি ছিলেন সেখানেই। মহিলাটির ধমনীর প্রায় ৯০ শতাংশ ব্লক থাকার কারণে রক্ত চলাচল এক রকম বন্ধই হয়ে গিয়েছিল।

মূলত এ জন্য তার চিকিৎসকরা তাকে অপারেশন করার সিদ্ধান্ত নেন। আর চিকিৎসক তেজাস পাটেল সেই অপারেশনটি করলেন হাসপাতাল থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরে গাঁধীনগরের অক্ষর ধাম মন্দিরে বসে।

কম্পিউটারের সাহায্যে রোবট চালিয়েই এ অপারেশনটি করলেন তিনি। একইসঙ্গে সামনের দিকে এগিয়ে নিলেন ঘোটা বিশ্বের মেডিকেল সায়েন্সকেও। কারণ এ ঘটনা পৃথিবীর ইতিহাসে আর কখনোই ঘটেনি।

মেডিকেল সায়েন্সের ভাষায় একে বলা হয় টেলি রোবটিক সার্জারি। অত্যাধুনিক রোবটিক্সের মাধ্যমেই এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে বলে জানান চিকিৎসকরা। 

উল্লেখ্য, অপারেশন থিয়েটারের বাইরে থেকে রোগীর সফল অস্ত্রোপচারের ঘটনা এবারই প্রথম। আর এতে চিকিৎসক তেজাস পাটেলকে অভিনন্দন জানিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। মূলত এর মাধ্যমে প্রত্যন্ত গ্রামে অত্যাধুনিক চিকিৎসা পৌঁছে দেওয়ার সুযোগ ও সম্ভাবনা তৈরি হয়েছে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর