img

এম এ গনির স্মরণে সর্ব ইউরোপিয়ান আ’লীগের ভার্চুয়াল শোকসভা

প্রকাশিত :  ০৮:২৩, ১৭ ফেব্রুয়ারী ২০২১

এম এ গনির স্মরণে সর্ব ইউরোপিয়ান আ’লীগের ভার্চুয়াল শোকসভা

জনমত ডেস্ক : সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক জনাব এম এ গণির মৃত্যুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের আয়োজনে এক ভার্চুয়াল শোক ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সর্ব ইউরোপিয়ান আ’লীগের সভাপতি এম নজরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মজিবুর রহমানের পরিচালনায় বক্তারা প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহান সংগঠক, ইউরোপের কমিউনিটি ব্যক্তিত্ত, বঙ্গবন্ধুর স্নেহভাজন, জননেত্রী শেখ হাসিনার আস্থাশীল, সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান উপদেষ্টা, চট্টগ্রামের কৃতি সন্তান, লন্ডন প্রবাসী এম এ গনির পবিত্র আত্মার মাগফেরাত কামনা করে তাঁর জীবনের রাজনৈতিক ইতিহাস তুলে ধরেন।বক্তারা বলেন,এম এ গনি ছিলেন আপাদমস্তক একজন মুজিব সৈনিক।তিনি আমাদের মাঝে চিরদিন বেঁচে থাকবেন,ইউরোপের বিভিন্ন দেশে যে নেতৃত্ব সৃষ্টি করেছেন, তারা তার নির্দেশিত পথে কাজ করে যাবেন। অত্যন্ত সদালাপী, কর্মিবন্ধব জনদরদী এই জননেতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে গিয়ে অনেকে কান্নায় ভেঙে পড়েন । বক্তাগণ বলেন, আমরা এম এ গনি কে তার জীবদ্দশায় যথাযোগ্য সম্মান দিতে পারিনি।

বক্তাগণ মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবং প্রবাসে মুক্তিযুদ্ধ সংগঠনের ক্ষেত্রে অবদানের জন্য এম এ গনি কে সাধীনতা পুরস্কার, চট্টগ্রামে একটা রাস্তার নামকরণ করা এবং পাঠাগার স্থাপনের জন্য তথ্যমন্ত্রীর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান। বঙ্গবন্ধুর আদর্শের প্রতি সারা জীবন নিবেদিত এম এ গনি কখনো ক্ষমতার প্রতি আগ্রহী ছিলেন না বরং উনি নেতৃত্ব সৃষ্ঠ করেছেন এবং জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত বঙ্গবন্ধু উত্তরাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।

ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আ’লীগের সভাপতি মন্ডলির সদস্য জাহাঙ্গীর কবীর নানক, বিশেষ অতিথি

তথ্যমন্ত্রী মোহাম্মদ হাসান মাহমুদ,সর্ব ইউরোপিয়ান আলীগের সাবেক সভাপতি ও উপদেষ্টা শ্রী অনিল দাশ গুপ্ত,যুক্তরাজ্য আ’লীগের সভাপতি সুলতান শরীফ,বাংলাদেশ আ’লীগের সহ প্রচার সম্পাদক মো: আমিনুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,এম এ গনির পরিবারের সদস্য আনিস এ খান, নিসাদ দস্তগীর সহ সভাপতি বাংলা টিভি ,আমিন হেলালী সাবেক যুবলীগ নেতা,ফ্রান্স আ’লীগের সভাপতি এম এ কাশেম, জার্মান আ’লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু,সুইডেন আ’লীগের সভাপতি জাহাঙ্গীর কবির,পর্তুগাল আ’লীগের সভাপতি জহিরুল আলম জসিম, নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মোঃ শাহাদাত হোসেন তপন, অস্ট্রিয়া আ’লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, আয়ারল্যান্ড আওয়ামী লীগের আহবায়ক বেল্লাল হোসেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, মাল্টা আ’লীগের সভাপতি মশিউর রহমান, ইতালি আ’লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল ,যুগ্ম সাধারন সম্পাদক আতিয়ার রসুল কিটন, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন কয়েস ,সহ সভাপতি মোহাম্মদ আবুল কাসেম ফিনল্যান্ড আ’লীগের সাধারন সম্পাদক মাইনুল ইসলাম,যুক্তরাজ্য আ’লীগের সাধারন সম্পাদক নইম উদ্দীন রিয়াজ, যুক্তরাজ্য আ’লীগের যুগ্ম সাধারন সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী,জার্মান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্বাস চৌধুরী, জার্মান আওয়ামী লীগ নেতা মাসুম মিয়া,নেদারল্যান্ডস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান,নেদারল্যান্ডস আওয়ামী লীগ নেতা মোস্তফা জামান,ইমারত হোসেন, অস্ট্রিয়া আ’লীগের সাধারন সম্পাদক সাইফুল কবির, সহ সভাপতি শ্যামল রহমান, পর্তুগাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত ওসমান ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবর রহমান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, নরওয়ে আওয়ামী সাধারণ সম্পাদক মফিজুর রহমান,গ্রিস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, সহ সভাপতি সামাদ মাতবর স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ রিজভি আলম, মাল্টা আ’লীগের সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার,ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সভাপতি ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া ,,অষ্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নাহিদা সুলতানা, ঢাকা টাইমস ইউরোপ ব্যুরো প্রধান কমরেড খোন্দকার,ইতালি আ’লীগের মহিলা সম্পাদিকা তুহিনা সুলতানা, ফিনল্যাণ্ড আওয়ামী লীগ নেতা হুমায়ন কবীর,মনফালকুনে( ইতালি ) আ’লীগ সভাপতি জাহাঙ্গীর সরকার,মিলান( ইতালি ) আ’লীগ নেতা মো: আকরাম হোসেন,ফ্রান্স আ’লীগের সাংগঠনিক সম্পাদক আলি হোসেন প্রমূখ।অনুষ্ঠানটির সার্বিক কারিগরি সহযোগিতায় এবং দ্বিতীয় পর্ব পরিচালনা করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সাধারন সম্পাদক ও সুইডেন আ’লীগ নেতা হেদায়েতুল ইসলাম শেলী।


কমিউনিটি এর আরও খবর

img

বাংলাদেশি কর্মীদের ভিসা সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী প্রতিমন্ত্রী

প্রকাশিত :  ১৩:২২, ২৬ এপ্রিল ২০২৪

জনমত ডেস্ক: বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্যের হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন।

২৫ এপ্রিল বৃহস্পতিবার যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত বাংলাদেশ বিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলী এমপির সভাপতিত্ব এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এমপি এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করণ বিলিমোরিয়া বক্তব্য রাখেন। 

প্রতিমন্ত্রী বলেন,  \"বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।\"

তিনি আরও বলেন, \"বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।\" তিনি উল্লেখ করেন যে, \"বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার এখনও অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।\"

তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন যে, \"যুক্তরাজ্যের বিভিন্ন শহরের বাংলাদেশী রেস্তোরাঁগুলি বর্তমানে সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে। যুক্তরাজ্য সরকার ন্যূনতম বার্ষিক বেতন  ৩৮০০ পাউন্ডে উন্নীত করায়, অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষেই এই পরিমাণ বেতন দিয়ে কর্মি রাখা প্রায় অসম্ভব।\"


প্রতিমন্ত্রী শফিকুর রহমান হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানান। 

তিনি আরও বলেন, \"বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবে। বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশী দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরও কাজের সুযোগ সৃষ্টি করবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।\"

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, \"বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যে দক্ষ বাংলাদেশি কর্মীদের জন্য আরও কাজের সুযোগ সৃষ্টির জন্য কাজ করছে।\"

তিনি উল্লেখ করেন যে, \"গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেক কেয়ারগিভার যুক্তরাজ্যে নিয়োগ করা হয়েছে। উপরন্তু, বাংলাদেশ থেকে মৌসুমী খামার শ্রমিকদের নিয়োগও শুরু হয়েছে।\'

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুশনারা আলী এমপি। অনুষ্ঠানে যুক্তরাজ্যের উচ্চপদস্থ সংসদীয় কর্মকর্তা এবং ব্রিটিশ-বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট জনরা উপস্থিত ছিলেন। 

এর আগে ব্রিটিশ বাংলাদেশি চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন প্রতিমন্ত্রী।

একই দিনে মন্ত্রী শফিকুর পূর্ব লন্ডনে ইউকে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) আয়োজিত একটি ব্যবসায়িক সভায়ও যোগ দেন।

কমিউনিটি এর আরও খবর