img

ব্রিটেনে উবার ড্রাইভাররা শ্রমিক হিসেবে বিবেচিত হবেন

প্রকাশিত :  ০৬:১৭, ২০ ফেব্রুয়ারী ২০২১

ব্রিটেনে উবার ড্রাইভাররা শ্রমিক হিসেবে বিবেচিত হবেন

জনমত ডেস্ক : উবার ড্রাইভাররা কেবল সেলফ এমপ্লয়েড নয়, তাদেরকে শ্রমিক হিসেবে বিবেচনা করার জন্য সুপ্রিমকোর্ট রায় প্রদান করেছে।

ঐতিহাসিক এই রায়ের ফলে এখন থেকে উবার ড্রাইভাররা নূন্যতম বেতনভোগী হবেন এবং তারা হলিডে গ্রহণের জন্য বিবেচিত হবেন। এই রায়ে উবার ড্রাইভার ক্ষতিপূরণ পেতে এবং গিগ অর্থনীতিতে বিরাট প্রভাব ফেলতে পারে।

দীর্ঘ দিনের আইনে লড়াইয়ে উবার এর আগে ৩ দফায় হেরে গিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। এই রায়ের ফলে উবারের শেয়ারের ধব্স নেমেছে।

উল্লেখ্য যে, ২০১৬ সালে উবার ড্রাইভার জেমস ফেরার এবং ইয়াসিন আসলামের এমপ্লয়েনমেন্ট ট্রাইব্যুনালে দায়ের করা মামলা জয় লাভ করে।

এ ব্যাপারে অ্যাপ চালক ও কুরিয়ার ইউনিয়ন এর সভাপতি মি. আসলাম বলেন, আমি মনে করি এটা একটা বিশাল অর্জন। আমরা মনে করি এটা একটা দ্বৈত্যের বিরুদ্ধে বিশাল যুদ্ধে জয়ী হয়েছি। আমরা হাল ছাড়িনি। আমরা ধারাবাহিক ভাবে মামলাটি পরিচালনা করতে শারিরিক মানষিক এবং আর্থিক ভাবে শক্তিশালী ছিলাম।

এমপ্লয়েনমেন্ট ট্রাইব্যুনাল রায়ের বিরুদ্ধে নভেম্বর ২০১৭ সালে উবার আপিল কোর্টে আপিল করে। এরপর এই মামলাটি ২০১৮ সালের ডিসেম্বরে উবার বিচারের জন্য আপিল কোর্টে যায়।

শুক্রবারের এই রায়টি উবারের জন্য সর্বশেষ আপিল ছিল। কারণ সুপ্রিম কোর্ট হল ব্রিটেনের সর্বোচ্চ আদালত। যেখান থেকে উবারের পক্ষে রায়টি এসেছে।

রায় প্রদানের সময় লর্ড লিগার্ড বলেছেন, উবারের দাবী মতে মধ্যস্ততাকারী হিসেবে প্রত্যাখান করেছে এবং বলেছে যে, ড্রাইভার কেবল যাত্রী বহনের সময় নয় যখন অ্যাপটি লগিং করা হয় তখন থেকে চালক কাজ করছেন বলে বিবেচিত হবে।

আদালত রায় প্রদানকালে কয়েকটি বিষয়ে মতামত দিয়েছে। প্রথম উবার ভাড়া নির্ধারণ করে যার অর্থ হল চালক কত টাকার কাজ করবে সেটি উবার নির্ধারণ করে। এ ব্যাপারে চালকের কোন হস্তক্ষেপ থাকে না।

চালক যদি কোন রাইড প্রত্যাখান করে সে ক্ষেত্রে উবার চালককে স্টার রেটিংয়ের মাধ্যমে বারবার সতর্ক করতে পারে এবং কোন কোন ক্ষেত্রে তাদের অ্যাপস থেকে রেটিং বাড়াতে না পারলে উবার তাদের বিচ্ছিন্ন করার ক্ষমতা রাখে। এ বিষয়ে আদালত বলেছে উবার সেলফ এমপ্লয়েট নয় বরং উবার চালকগণ শ্রমিক হিসেবে বিবেচিত হবে।

এই রায়ের ফলে চালকদের জীবিকা অর্জনে আমূল পরিবর্তন আসবে বলে উবার চালকরা মত প্রকাশ করেছেন।

img

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের ভরাডুবি, লেবার দলের জয়জয়কার

প্রকাশিত :  ১২:০৭, ০৫ মে ২০২৪

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ দল নিদারুণভাবে পরাজিত হয়েছে। শনিবার (৪ এ প্রিল) ১০৭টি কাউন্সিলের মধ্যে ১০২টি কাউন্সিলের ফলাফল প্রকাশিত হয়। এতে দেখা যায়, আগেরবারের চেয়ে ৪৫০টি আসন হারিয়েছে কনজারভেটিভ পার্টি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সরকারের ১০৭টি কাউন্সিলে প্রায় ২ হাজার ৬০০ কাউন্সিলর নির্বাচনে ভোট হয় ইংল্যান্ড ও ওয়েলসে। এছাড়া ১টি সংসদীয় আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হয়। এতে দেখা যায়, বিরোধী লেবার পার্টি ১৭০ আসন বেশি পেয়েছে।

ফলাফলে দেখা গেছে, শ্রমিক নেতা কিয়ার স্টারমারের লেবার পার্টি ১ হাজার ৬১টি কাউন্সিলর পদে জয় লাভ করেছে। ৫০৮টি কাউন্সিলর পদে জয় পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। ৫০৪ কাউন্সিলর পদ নিয়ে তৃতীয় অবস্থানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। লন্ডন শহরের মেয়র নির্বাচনেও টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন সাদিক খান।

গত ৪০ বছরের ইতিহাসে কনজারভেটিভ পার্টি স্থানীয় সরকার নির্বাচনে এমন বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হয়নি। রাজনৈতিক দল হিসেবে তৃতীয় অবস্থানে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি কনজারভেটিভ পার্টিকে টপকে দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে।

এর ফলে আসন্ন সাধারণ নির্বাচন থেকে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টিকে ক্ষমতা থেকে সরে যেতে হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে প্রধানমন্ত্রী ঋষি সুনাককে উদ্দেশ্য করে আগাম জাতীয় নির্বাচনের আহ্বান জানিয়েছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। আগামী বছরের ২৮ জানুয়ারির মধ্যেই সাধারণ নির্বাচনের ডাক দিতে হবে সুনাককে।