প্রকাশিত :  ০৬:৩৭, ২২ ফেব্রুয়ারী ২০২১

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘উইন-উইন’ সম্পর্ক চায় তুরস্ক: এরদোগান

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘উইন-উইন’ সম্পর্ক চায় তুরস্ক: এরদোগান

জনমত ডেস্ক : যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের সঙ্গে সমতার ভিত্তিতে সম্পর্ক চায় তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে উইন-উইন সম্পর্ক এগিয়ে নিতে চায় তুরস্ক। তিনি বলেন, আমাদের মতের পার্থক্য থাকতে পারে; কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের অভিন্ন স্বার্থ তার চেয়েও বেশি বলে আমি বিশ্বাস করি। 

এরদোগানের টুইটার পেজে তার এই বক্তব্য নিয়ে একটি ভিডিও প্রকাশিত হয়েছে।  এতে আরও বলা হয়েছে– বাইডেন প্রশাসনের সঙ্গে সমতার সম্পর্ক চান এরদোগান।  খবর মিডলইস্ট আইয়ের।

প্রসঙ্গত ন্যাটোর এই দুই মিত্র দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা চলছে বেশ কয়েক বছর ধরে। এর মধ্যেই বন্ধুত্বের হাত বাড়িয়ে দিলেন এরদোগান। তিনি বলেন, দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের অংশীদারিত্ব অব্যাহতভাবে বজায় রাখতে চায় তুরস্ক। 

গত ডিসেম্বরে রাশিয়া থেকে এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থা কেনার কারণে তুরস্কের বিরুদ্ধে অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে সেই উত্তেজনাকে পেছনে ফেলে তুরস্ক এখন সামনে এগিয়ে যেতে চায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে। একই সঙ্গে সিরিয়ায় পিপলস প্রোটেকশন ইউনিটের (ওয়াইপিজি) নেতৃত্বাধীন কুর্দিদের সমর্থন দেওয়া বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন এরদোগান।

এ ছাড়া তুরস্কের সুশীল সমাজের নেতা ওসমান কাভালার বন্দি, শিক্ষার্থীদের বিক্ষোভে দমনপীড়নের প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। আরও কিছু বিষয়ে সন্দেহ ও অবিশ্বাসের সম্পর্ক থাকা সত্ত্বেও এরদোগান বাইডেন প্রশাসনকে স্বাগত জানিয়েছে।  


Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর