প্রকাশিত :  ১৪:৫৫, ২২ ফেব্রুয়ারী ২০২১

পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা

পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা

জনমত ডেস্ক : মানব পাচারের দায়ে কুয়েতের আদালতে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) যে কোনো সময় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে। এ বিষয়ে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী তার চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

এর আগে বিষয়টি নিয়ে সংসদ সচিবালয়ে স্পিকার সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করেন। এসময় কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়। বাংলাদেশের ইতিহাসে কোনো সংসদ সদস্যের বিদেশে আটক ও ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ার পর পদ হারানোর ঘটনা এটিই প্রথম।

প্রসঙ্গত, মানবপাচারের দায়ে কুয়েতে গ্রেপ্তার থাকা লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী পাপুলকে চার বছরের জেল দিয়েছেন দেশটির আদালত। এছাড়াও ৫৩ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। বিদেশে একজন সংসদ সদস্যের জেল জরিমানা হওয়ার ঘটনা নজিরবিহীন।

গত বছরের জুনে কুয়েতের আদালতের আদেশে শহিদ ইসলাম পাপুলকে গ্রেপ্তার করে কুয়েতের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট। সে সময় তার বিরুদ্ধে অবৈধ ভিসার ব্যবসা ও ঘুষ লেনদেনের অভিযোগ আনে সে দেশের গোয়েন্দা সংস্থা।

আদালতে দেয়া প্রতিবেদনে তারা জানায়, পাপুল ও কুয়েতের একটি চক্র ২০ হাজার বাংলাদেশিকে কুয়েতে পাচার করে ১ হাজার ৪০০ কোটি টাকা হাতিয়ে নেয়।

এদিকে দেশেও পাপুল পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন, অর্থপাচার ও মানব পাচারের মামলা চলমান রয়েছে। তবে তাকে কুয়েত থেকে শাস্তি শেষ হওয়ার আগেই ফেরত এনে আইনের মুখোমুখি করা সম্ভব হবে কি না সেটি এখনো প্রশ্ন।


Leave Your Comments


জাতীয় এর আরও খবর