img

দক্ষিণ সুরমা উপজেলার তুরুকখলা গ্রামবাসীর গেট টুগেদার

প্রকাশিত :  ০৭:২৬, ০৯ ডিসেম্বর ২০১৮
সর্বশেষ আপডেট: ০৭:২৭, ০৯ ডিসেম্বর ২০১৮

 দক্ষিণ সুরমা উপজেলার তুরুকখলা গ্রামবাসীর গেট টুগেদার

জনমত রিপোর্ট ।। সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার দাউদ পুর ইউনিয়নের ঐতিহ্যবাহী তুরুকখলা গ্রামবাসীর এক মিলন মেলার আয়োজন করে তুরুকখলা ওয়েলফেয়ার ফাউন্ডেশন ইউকে। গত ২রা ডিসেম্বর রবিবার বেলা ১টায় পূর্ব লন্ডনের দ্যা এনজাইন ইয়ুথ ক্লাবে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত হয়েছিলেন যুক্তরাজ্যে তুরুকখলা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি আখলাকুর রহমান লকুর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটের স্পীকার কাউন্সিলার আয়াস মিয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটের ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলাম, কাউন্সিলার আহবাব হোসেন, কাউন্সিলার দিপা দাস, জিএসসি সেন্ট্রাল কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার আতাউর রহমান। এছাড়াও অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা রফিক উল্লাহ, রাজনৈতিক ব্যক্তিত্ব মুজিবুর রহমান, সিনিয়র সাংবাদিক মুসলেহ উদ্দিন, সিনিয়র সাংবাদিক ও কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল মুনিম জাহেদী ক্যারল ও কমিউনিটি নেতা ছানু মিয়া।

সভায় বক্তারা বলেন, তুরুকখলা গ্রামের এতিহ্যকে ধরে রাখতে বৃটেনে বেড়ে উঠা প্রজন্মকে সাধনা করতে হবে, নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে হবে পাবলিক সার্ভিসের বিভিন্ন শাখা প্রশাখায়। সভায় সংগঠনের যুগ্ম সম্পাদক সাহান আহমদ চৌধুরী ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন উন্নয়নের বর্ননা তুলে ধরেন এবং এতে সহযোগিতার জন্য সদস্য সহ সকল গ্রামবাসীকে সাধুবাদ জানিয়ে আগামী সকল উন্নয়ন কর্মসূচিতে অব্যাহত সহযোগিতা কামনা করেন। তাছাড়া সভায় তুরুকখলা গ্রামের স্কুল ছাত্র আশরাফুল আলমের চিকিৎসা সহায়তার জন্য ত্রিশ হাজার পাঁচশত টাকা সংগ্রহ করা হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার ইনামুল হামিদ চৌধুরী ও যুগ্ম সম্পাদক সাহান আহমদ চৌধুরীর যৌথ পরিচালনায় উক্ত সভায় আরো বক্তব্য রাখেন সৈয়দ মাওলানা মাহফুজুর রহমান, দাউদ পুর ইউনিয়ন হেলপিং হ্যান্ডসের নাসির আহমদ, ফেরদৌস আহমদ চৌধুরী , কামাল আহমদ, সায়মন চৌধুরী খোকন, এমাদুর রহমান এমাদ, মাহবুবুল হক পাশা। পবিত্র কোরআন থেকে তেলাওয়াৎ করেন মাওলানা সাইফুল ইসলাম। গ্রামবাসীর মিলনমেলাটি আপ্যায়ন ও মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।


উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন শামীম চৌধুরী, শরিফ এ চৌধুরী, তৌহিদুল ইসলাম টিপু, জাহেদ আহমদ চৌধুরী, আলহাব আহমদ, কোবায়দুল ইসলাম চৌধুরী বাবলু, হামিদা ইদ্রিস, ব্যারিস্টার সৈয়দ আবেদীন, জগলুল হোসেন খাঁন, হেলাল আহমদ, আসাদুজ্জামান খাঁন, তানভীর সিদ্দিকী, আবুল কাসেম, সাহাদাত মনির, শহিদুল ইসলাম ও মাহবুবুর রহমান প্রমুখ।

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর