img

বৃটেনের সানডে নিউজপেপারগুলোর শিরোনাম

প্রকাশিত :  ০১:০৩, ২৮ ফেব্রুয়ারী ২০২১
সর্বশেষ আপডেট: ০১:৪১, ২৮ ফেব্রুয়ারী ২০২১

বৃটেনের সানডে নিউজপেপারগুলোর শিরোনাম

জনমত রিপোর্টঃ বৃটেনের জাতীয় দৈনিক সংবাদপত্রের রবিবাসরীয় সংখ‍্যা অর্থাৎ  রবিবারের কাগজগুলোর বেশির ভাগই শীর্ষ সংবাদ হিসেবে আসন্ন বাজেটে ট‍্যাক্স বৃদ্ধি সহ বিভিন্ন ইস‍্যু গুরুত্ব পেয়েছে।


দ‍্যা অবজারভার এর মূল খবরে বলা হয়, চ‍্যান্সেলর ঋষি সুনাক দেশের ৭ লাখ দোকানপাট, পাব, রেষ্টুরেন্ট, হোটেলসহ অন‍্যান‍্য ব‍্যবসাপ্রতিষ্ঠানকে আবারো সর্বোচ্চ ১৮ হাজার পাউন্ড অনুদান দেয়ার পরিকল্পনা করছেন। ব‍্যবসাপ্রতিষ্ঠানগুলোর ব‍্যাপকহারে দেউলিয়া হওয়ার যে শঙ্কা দেখা দিয়েছে, তা ঠেকাতেই ৫ বিলিয়ন পাউন্ডের রেসকিউ প্ল‍্যান ঘোষনা করা হতে পারে।

সানডে টেলিগ্রাফ এর মূল খবরে বলা হয়েছে, চ‍্যান্সেলর সুনাক অনলাইন ডেলিভারী এবং সেল্ফ-এম্পলেয়ডদের ওপর কর বৃদ্ধির পরিকল্পনা করছেন। পত্রিকাটির রিপোর্ট অনুযায়ি মহামারী মোকাবেলায় ৩০০ বিলিয়ন পাউন্ডের বিশাল ব‍্যয়ভার বহনের স্বার্থে তিনি বিভিন্ন ক্ষেত্রে কর বৃদ্ধির বিস্তারিত তুলে ধরবেন। এর মধ‍্যে রয়েছে অনলাইনে পণ‍্য বিক্রি ও ইন্টারনেট ডেলিভারীর ওপর করের বোঝা চাপানো।


মহামারীর কারণে রাষ্ট্রীয় অর্থনীতিতে যে ‘কৃষ্ণ গহ্বর' সৃষ্টি হয়েছে, তার মুখ বন্ধ করার স্বার্থে ইনকাম ট‍্যাক্স খাতে ৬ বিলিয়ন পাউন্ড সংগ্রহে ঋষি সুনাকের পরিকল্পনা তুলে ধরেছে দ‍্যা সানডে টাইমস। পত্রিকাটির রিপোর্ট অনুযায়ি, চ‍্যান্সেলর আগামী বুধবার তাঁর বাজেট ঘোষনায় ইনকাম ট‍্যাক্স এর বেসিক রেট ফ্রীজ বা স্থিথাবস্থা বজায় রাখা এবং আয়ের উচ্চতর সীমা ৫০ হাজার পাউন্ডে উন্নীত করার পাশাপাশি কর্পোরেশন ট‍্যাক্স পাউন্ড প্রতি ১৯ পেন্স থেকে ২৫ পেন্সে উন্নীত করার ঘোষনা করতে পারেন।


‘রিশি'স্ বাউন্স ব‍্যাক বাজেট' শিরোনামে মূল প্রতিবেদন করেছে সানডে এক্সপ্রেস। ব‍্যবসা বাণিজ‍্যের সহায়তায় ৫ বিলিয়ন পাউন্ডের রিকোভারি ফান্ড ঘোষনার কথা তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে।


টিকার বিষ্ময়কর সাফল‍্য নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করেছে দ‍্যা মেইল অন সানডে। করোনাভাইরাস জাব বা টিকার মাত্র একটি ডোজের কারণে হসপিটালে ভর্তি হওয়ার ঝুঁকি প্রায় ৯০ শতাংশেরও বেশি কমাতে সক্ষম হয়েছে বলে প্রচ্ছদ প্রতিবেদনে তুলে ধরা হয়। গবেষণায় ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা উভয় ভ‍্যাকসিনেই এই সাফল‍্যের প্রমাণ পাওয়ার কথা রিপোর্টে উল্লেখ করা হয়।


সানডে পিপল প্রচ্ছদ প্রতিবেদন কোভিড-হিরো শতবর্ষী স‍্যার ক‍্যাপ্টেন টম মুর এর শেষযাত্রা নিয়ে।


সানডে মিরর এর ফন্ট পেজ একমাত্র প্রতিবেদনটি হচ্ছে স‍্যার টম মুর এর অন্তেষ্ট‍্যিক্রিয়া নিয়ে। 

(M.R)

যুক্তরাজ্য এর আরও খবর

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে চান না ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত :  ১৯:০৯, ১২ মে ২০২৪

গাজার দক্ষিণাঞ্চলীয় নগরী রাফায় ইসরায়েল পূর্ণ মাত্রায় অভিযান পরিচালনা করলে যুক্তরাষ্ট্র দেশটিতে অস্ত্রের চালান স্থগিতের যে হুঁশিয়ারি দিয়েছে তার সঙ্গে একমত নয় যুক্তরাজ্য সরকার।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন মনে করেন, ইসরাইলের ওপর যুক্তরাজ্যের অস্ত্র নিষেধাজ্ঞা হামাসকে আরও শক্তিশালী করবে। খবর বিবিসির

ক্যামেরন জানান, গাজার রাফাহ শহরে বড় ধরনের স্থল অভিযানকে সমর্থন করেন না তিনি। তবে দেশটির কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পথে হাঁটার পক্ষে না তিনি। 

এদিকে দেশটির প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জনাথন অ্যাশওয়ার্থ বলেছেন, তিনি চান না যুক্তরাজ্যের তৈরি অস্ত্র রাফায় ব্যবহার হোক।

ইসরাইল প্রতিবছর যে অস্ত্র কেনে তার মাত্র ১ শতাংশ যুক্তরাজ্য থেকে যায় বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ক্যামেরন।

যু্ক্তরাষ্ট্র এবং পশ্চিমা আরও কয়েকটি দেশ ইসরাইলকে সতর্ক করে বলেছে, যদি তারা রাফায় সর্বাত্মক অভিযান শুরু করে তবে সেখানে গণহারে বেসামরিক ফিলিস্তিনিরা নিহত হবে এবং বড় ধরণের মানবিক বিপর্যয় নেমে আসবে।

এদিকে সব সতর্কবার্তা এবং হুঁশিয়ারি উপেক্ষা করে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি তাদের পরিকল্পনা অনুযায়ী রাফায় স্থল অভিযান পরিচালনা করবেন।

ইসরাইলের দাবি, রাফায় হাজারের বেশি হামাস যোদ্ধা অবস্থান করেছে। তাই সেখানে পূর্ণমাত্রায় অভিযান ছাড়া গাজায় হামাসকে নির্মূল করার তাদের লক্ষ্য পূরণ হবে না।

সোমবার থেকে রাফায় আকাশ হামলা শুরু করেছে ইসরাইল। মিশর সীমান্তবর্তী এই নগরীতে স্থল অভিযানের প্রস্তুতিও নিচ্ছে তারা। এজন্য রাফার বাসিন্দা এবং সেখানে আশ্রয় নেওয়া প্রায় ১৪ লাখ ফিলিস্তিনিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইলি বাহিনী।

গাজায় ইসরাইলের আকাশ হামলায় তিন ব্রিটিশ ত্রাণকর্মী নিহত হওয়ার পর ক্যামেরন নিজেই ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন।

সে কথা উল্লেখ করে ক্যামেরন আরও বলেন, শেষবার আমি যখন ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে বলেছিলাম তার মাত্র কয়েকদিন পর ইরান নিষ্ঠুরভাবে ইসরাইলে হামলা করে বসে। তাই আমি আজ খুব সাধারণ ভাবে ঘোষণা দিতে চাই যে, আমরা আমাদের অস্ত্র রপ্তানির কৌশল পরিবর্তন করলে সেটা হামাসকে আরও শক্তিশালী করবে এবং এটা জিম্মিদের মুক্ত করে আনার চুক্তিকে আরও কঠিন করে তুলবে।