img

৩২ মিনিটে রোনালদোর ‘পারফেক্ট’ হ্যাটট্রিক

প্রকাশিত :  ০৬:৩০, ১৫ মার্চ ২০২১
সর্বশেষ আপডেট: ০৭:২৫, ১৫ মার্চ ২০২১

৩২ মিনিটে রোনালদোর ‘পারফেক্ট’ হ্যাটট্রিক

জনমত ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে খানিক নিষ্প্রভ ছিলেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। যে কারণে শুরু হয়ে যায় নানান সমালোচনা। মাত্র তিন ভাগের এক ভাগ দামে তাকে বিক্রি করে দেওয়ার গুঞ্জনও শোনা যায় জুভেন্টাসের পক্ষ থেকে।

সব সমালোচনা ও গুঞ্জনকে স্রেফ তুড়ি মেরে উড়িয়ে দিলেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার রোনালদো। চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের পর মাঠে নামা প্রথম ম্যাচেই করেছেন পারফেক্ট হ্যাটট্রিক, তা কি না মাত্র ৩২ মিনিটের মধ্যে। রোনালদোর হ্যাটট্রিকে জুভেন্টাস পেয়েছে ৩-১ গোলের জয়।

মূলত ডান পা, বাম পা ও হেডে গোলের মাধ্যমে হ্যাটট্রিক করলে সেটিকে ধরা হয় পারফেক্ট হ্যাটট্রিক হিসেবে। রবিবার (১৪ মার্চ) রাতে টেবিলের নিচের সারির দল কালিয়ারির বিপক্ষে এ কাজটিই করে দেখিয়েছেন রোনালদো। যা তার ক্যারিয়ারের নবম পারফেক্ট হ্যাটট্রিক এবং সবমিলিয়ে ৫৭তম হ্যাটট্রিক।

রবিবার কালিয়ারির মাঠে খেলতে গিয়ে খুব একটা আধিপত্য নিয়ে খেলতে পারেনি জুভেন্টাস। ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল স্বাগতিকরাই। এমনকি জুভেন্টাসের ১০ আক্রমণের বিপরীতে তাদের রক্ষণে কালিয়ারি হানা দিয়েছে ১২ বার। তবে গোলের খেলায় মূল পার্থক্যটা গড়ে দিয়েছেন রোনালদোই।

ম্যাচের মাত্র ১০ মিনিটের সময় হেডে প্রথম গোলটি করেন পর্তুগিজ যুবরাজ। সতীর্থ হুয়ান কুয়াড্রাদোর দারুণ কর্নারে সবাইকে ছাড়িয়ে লাফিয়ে উঠে করা হেডে জালের ঠিকানা খুঁজে নেন রোনালদো। জুভেন্টাস পায় প্রথম লিড। দ্বিতীয় গোল করতে সময় নেন আরও ১৫ মিনিট।

ডি-বক্সের মধ্যে তাকে ফাউল করেন প্রতিপক্ষ দলের গোলরক্ষক অ্যালেসিও ক্রাগনো, রেফারি বাজান পেনাল্টির বাঁশি। স্পটকিক থেকে ডান পায়ে গোল আদায়ে কোনো ভুল করেননি রোনালদো। দুই গোলে এগিয়ে যায় ওল্ড লেডিরা। এর মিনিট সাতেক পর দৃষ্টিনন্দন এক গোল করেন রোনালদো।

পাল্টা আক্রমণে বাম দিক থেকে ফেডরিখ চিয়েসার পাস পেয়ে বাম পায়ের কোনাকুনি শটে তৃতীয়বারের মতো লক্ষ্যভেদ করেন জুভেন্টাসের সবচেয়ে বড় তারকা এবং পূরণ হয় তার পারফেক্ট হ্যাটট্রিক। ম্যাচে আর গোল পায়নি জুভেন্টাস। এ নিয়ে চলতি লিগে তার গোলসংখ্যা দাঁড়াল ২৩।

তবে দ্বিতীয়ার্ধে একটি গোল শোধ করে দিয়েছে কালিয়ারি। ম্যাচের ৬১ মিনিটের সময় জুভেন্টাসের ক্লিন শিট কেড়ে নেন স্বনামধন্য কোচ ডিয়েগোর সিমিওনের ছেলে আর্জেন্টাইন ফরোয়ার্ড জিওভানি সিমিওনে। যার ফলে জুভেন্টাসকে মাঠ ছাড়তে হয় ৩-১ গোলের জয় নিয়ে।

এ জয়ের পরেও অবশ্য তৃতীয় স্থান থেকে ওপরে উঠতে পারেনি জুভেন্টাস। এ পর্যন্ত খেলা ২৬ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে তারা। সবার ওপরে থাকা ইন্টার মিলানের সংগ্রহ ২৭ ম্যাচে ৬৫ পয়েন্ট। সমান ম্যাচে এসি মিলান ৫৬ পয়েন্ট নিয়ে অবস্থান করছে দুই নম্বরে।

img

জিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না, জানালেন সাকিব

প্রকাশিত :  ১২:৫৮, ২৫ এপ্রিল ২০২৪

সাকিব আল হাসান জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের কয়েকটি ম্যাচে খেলবেন না। শোনা যাচ্ছে সেসময় তিনি শেখ জামালের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেলবেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে শুরু হয় আলোচনা।

সাকিব জিম্বাবুয়ের বিপক্ষে কয়টি ম্যাচ খেলবেন। এই সিরিজের দল ঘোষণার পরই প্রধান নির্বাচক গাজী আশরাফ লিপু জানিয়েছেন, সাকিবকে সিরিজের শুরুর দিকে পাওয়া যাবে না। 

জিম্বাবুয়ে সিরিজে শুরু থেকে না খেলে তখন কেন ডিপিএল খেলবেন সাকিব? যুক্তরাষ্ট্রে একটি অনুষ্ঠানে এ বিষয়ে এই অলরাউন্ডার জানিয়েছেন, টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। 

৩ মে থেকে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

সাকিব জানিয়েছেন, জিম্বাবুয়ে সিরিজে অবশ্যই খেলব। দেশে হয়তো এ নিয়ে একটা কনফিউশন চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে কথা চলছে যে আমি জিম্বাবুয়ে সিরিজে শুরু থেকে খেলব না, ডিপিএল খেলব...আসলে কোচ, অধিনায়ক সবার সঙ্গে আগে কথা বলে রেখেছিলাম। কোচ বলেছিলেন দুটো ম্যাচ খেললেই হবে। এর পর অধিনায়ক ও নির্বাচকদের সঙ্গে কথা বলি, তারা বলেছে দুটো না তিনটা ম্যাচ খেল, তা হলে আমাদের জন্য ভালো হয়। আমি বলেছি সমস্যা নেই। এটাই সিদ্ধান্ত হয়েছে, যেটা নিয়ে দেশে এত কনফিউশন দেখতে পাচ্ছি। খুবই অবান্তর আলোচনা।’

সাকিব আরও বলেন, আসলে এগুলো আলোচনার মাধ্যমেই হয়, আমার ইচ্ছামতো হয় না। যেহেতু ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ তিন ম্যাচ খেলার আগে। সেহেতু দুটি ম্যাচ খেলার সুযোগ থাকবে। এ ছাড়া প্রস্তুতিটাও ভালো হবে। সে কারণে আসলে এ দুটা ম্যাচ খেলা। এখানে এর বেশি নেই।’

সাকিব আরও বলেছেন, আমেরিকা থাকলে ফেসবুকে বেশি সময় কাটানো হয়, দেশে থাকলে সময় পাই না। সামাজিক যোগাযোগমাধ্যমে এসব দেখলে আমার একটু হাসিই পায় যে মানুষ কত রকম চিন্তা করতে পারে। যা হয়েছে বিসিবি আর আমার আলোচনার মধ্যেই হয়েছে। কারণ আমাদের অন্যান্য খেলোয়াড়েরও দেখা জরুরি। বিভিন্ন ধরনের কম্বিনেশন তৈরি করতে হলে আমাদের কী অবস্থায় থাকতে হবে, সে প্রস্তুতিটা নিতে পারি।’

১ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। এই টুর্নামেন্টে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সাকিব বলেছেন, বিশ্বকাপ পাওয়ার মতো অবস্থায় আসছি কিনা, এটা বলাটা একটু মুশকিল। তবে টি-টোয়েন্টিতে যে কেউ যে কাউকে হারাতে পারে, বড়-ছোট দল নেই। আমাদের বিশ্বাসটা দরকার। ওই বিশ্বাসটা নিয়ে যদি খেলতে পারি, আমরা ভালো করব।