প্রকাশিত :  ০৭:৩১, ১৮ মার্চ ২০২১

আজ শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা

আজ শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা

জনমত ডেস্ক : ভাষার মাস ফেব্রুয়ারিতে শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে স্থগিত ছিল এবছরের ‘অমর একুশে বইমেলা’র আয়োজন। তবে ফেব্রুয়ারিতে না হলেও মার্চে শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা। বই মেলা চলবে ১৪ই এপ্রিল পর্যন্ত। এবারের বই মেলার মূল থিম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

আজ বৃহস্পতিবার বেলা ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলা ২০২১ উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়াচীন’র ইংরেজি অনুবাদ ‘New China 1952’ মোড়ক উন্মোচন করবেন। মেলার উদ্বোধনী দিনে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ প্রদান করা হবে।

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ১৫ লাখ বর্গফুট জায়গায় এবার বই মেলা অনুষ্ঠিত হবে। একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৩টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিটসহ মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে ৮৩৪টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় ৩৩টি প্যাভিলিয়ন থাকবে।

আর সোহরাওয়ার্দী উদ্যানের মূল মেলা প্রাঙ্গণে ১৩৫টি লিটলম্যাগকে স্টল বরাদ্দের পাশাপাশি পাঁচটি উন্মুক্ত স্টলসহ ১৪০টি স্টল রাখা হয়েছে।

ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিন সকাল ১১টা থেকে চলবে রাত ৯টা পর্যন্ত।




Leave Your Comments


শিল্প-সংস্কৃতি এর আরও খবর