প্রকাশিত :  ০৬:৩০, ২১ মার্চ ২০২১

ইংল্যান্ডে তৈরি হচ্ছে দুই ভাইয়ের স্বপ্নের মসজিদ

ইংল্যান্ডে তৈরি হচ্ছে দুই ভাইয়ের স্বপ্নের মসজিদ

জনমত ডেস্ক : কোটিপতি দুই ব্রিটিশ মুসলিম ভাইয়ের ইচ্ছে এবার পূরণ হতে চলেছে। চেইনশপ আসদার মালিক এই ভ্রাতৃদ্বয়। তাদের স্বপ্ন ইংল্যান্ডে দৃষ্টিনন্দন একটি মসজিদ নির্মাণ করা।

তাদের সেই স্বপ্ন পূরণে বাধা রইলো না আর। উত্তর পশ্চিম ইংল্যান্ডে তাদের স্বপ্নের সেই মসজিদের নকশা অনুমোদন করেছে প্রশাসন।

৫ মিলিয়ন পাউন্ড (৬.৯ মিলিয়ন ডলার বা প্রায় ৬০ কোটি বাংলাদেশি টাকা) খরচ করে মসজিদ নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছিলেন ওই বিলিয়নিয়র ভাইয়েরা। তবে শুরুতে এটি বাধার মুখে পড়েছিল। শেষ পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়নের অনুমতি দেওয় হলো।

প্রকল্পের বিরুদ্ধে উত্থাপিত ২১টি সমস্যা সমাধানে রাজি হয়েছে এই প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঈসা ফাউন্ডেশন। তারপরই স্থানীয় কাউন্সিলর এতে অনুমতি দিয়েছেন।

কাউন্সিলর ফিল রে বলেন, এটি একটি ‘চিত্তাকর্ষক স্থাপনা’ হবে যা শহরের ভাবমূর্তি বাড়িয়ে তুলতে পারে। পুরনো একটি বিদ্যালয় প্রাঙ্গণে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

মসজিদ নির্মাণের অনুমতি চাওয়ার পর এ বিষয়ে প্রশ্ন তুলেছিলেন লিবারেল ডেমোক্র্যাটিক কাউন্সিলর পল ব্রাউন। তিনি মসজিদের মিনারগুলোর উচ্চতা নিয়ে উদ্বেগ জানান ও আজানের ফলে হট্টগোলের সৃষ্টি হবে বলে অভিযোগ করেন।

তবে প্রকল্প ব্যবস্থাপক গ্যাভিন প্রেসকোট বলেন, প্রস্তাবিত ২৯ মিটার উঁচু মিনার স্থানীয় দুটি গির্জার সঙ্গে বিদ্যমান টাওয়ারগুলির মতোই। এ ছাড়া আজানের শব্দ সীমাবদ্ধ রাখা হবে।

কাউন্সিলের নেতৃত্বে থাকা রিলে বলেন, এটি সাধারণ কোনো মসজিদ হবে না। বরং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ গেটওয়ে এবং ল্যান্ডমার্ক ভবন হবে। ইসলামী স্থাপত্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটাবে।

এটি এমন এক জায়গায় হচ্ছে যেখানে বৈচিত্র প্রকাশ করবে, যেখানে বিভিন্ন সম্প্রদায়ের লোকেরা মিশে রয়েছে।

জানা গেছে, মসজিদের পাশে মোড়ের সুরক্ষা বাড়ানোর জন্য এবং সড়কে নিরাপত্তা ঝুঁকি হ্রাস করতে ৩ লাখ পাউন্ড দেবে ঈসা ফাউন্ডেশন। সূত্র : আরব নিউজ



Leave Your Comments


ধর্ম এর আরও খবর