img

রিট খারিজ, ২রা এপ্রিল মেডিকেলে ভর্তি পরীক্ষা

প্রকাশিত :  ০৮:৫৪, ২৪ মার্চ ২০২১

রিট খারিজ, ২রা এপ্রিল মেডিকেলে ভর্তি পরীক্ষা

জনমত ডেস্ক : দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছে আদালত। ফলে নির্ধারিত তারিখ আগামী ২রা এপ্রিল অনুষ্ঠিত হবে মেডিকেলের ভর্তি পরীক্ষা। আজ দুপুরে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দিয়েছেন।

জনস্বার্থে রাজধানীর উত্তরার বাসিন্দা তৈমুর খান ২১ মার্চ ওই রিট আবেদনটি করেন, যা আজ শুনানির জন্য ওঠে। শুনানিতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মুনতাসীর মাহমুদ রহমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। বিপুল বাগমার বলেন, হাইকোর্ট রিটটি উত্থাপিত হয়নি বলে খারিজ করে দিয়েছেন। ফলে ২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠানে কোনো বাধা নেই। রাষ্ট্রের এই আইন কর্মকর্তা জানান, ১ লাখ ২২ হাজার ৮৭৪ মেডিকেল ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছেন।

১৯টি কেন্দ্রে ৫৫টি ভেন্যুর ৭৫টি হলে এ পরীক্ষা হবে। স্বাস্থ্যবিধি যথাথ অনুসরণ করে পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ অবস্থায় রিট গ্রহণযোগ্য নয়। 

img

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

প্রকাশিত :  ০৫:৪০, ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। দেশের ৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় একযোগে এ পরীক্ষা শুরু হয়।  এ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। 

পরীক্ষার সময়সূচি অনুযায়ী- সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রার্থীরা কেন্দ্রে ঢোকার সুযোগ পান। সাড়ে ৯টা থেকেই উত্তরপত্র বিতরণ শুরু হয় এবং ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়।

এদিকে পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতরের ও বাইরের শৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

পিএসসি সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৪৬তম বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।