img

‘জনমত’ - এর ঐতিহাসিক সংখ্যাগুলোর ডিজিটাল প্রদর্শনী করছে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল

প্রকাশিত :  ১৩:৪৫, ০১ এপ্রিল ২০২১
সর্বশেষ আপডেট: ২২:১৭, ০৯ এপ্রিল ২০২১

‘জনমত’ - এর ঐতিহাসিক সংখ্যাগুলোর ডিজিটাল প্রদর্শনী করছে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল
জনমত রিপোর্টঃ স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে এলো বাংলাদেশ। ৫০ বছর আগে আমাদের পূর্বসূরিরা এক সাগর রক্তের বিনিময়ে আমাদের জন্য একটি স্বাধীন সার্বভৌম দেশ দিয়ে গেছেন। ৩০ লাখ মানুষের আত্মাহুতি আর ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা এসেছে এই স্বাধীনতা। আমাদের হাজার বছরের শ্রেষ্ট এই অর্জন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বৃটেনের প্রথম বাংলা সাপ্তাহিকী জনমত তার ঐতিহাসিক সংগ্রহশালার প্রদর্শনীর আয়োজন করেছে।
Screenshot - Council website.png

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে শুরু হয়েছে ১৯৭১ সালে সাপ্তাহিক জনমত কিভাবে বাংলাদেশী কমিউনিটিকে মুক্তিযুদ্ধের পক্ষে ঐক্যবদ্ধ করেছিলো, তার বিবরণী সহ যুদ্ধকালীন সময়ে প্রকাশিত ঐতিহাসিক সংখ্যাগুলোর ডিজিটাল প্রদর্শনী। 
উনসত্তরের গণঅভ্যুত্থানের পর বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামকে বেগবান করতে ২১শে ফেব্রুয়ারী ১৯৬৯ লন্ডন থেকে প্রকাশিত হয় সাপ্তাহিক জনমত, যা ‘সংগ্রামী জনতার নির্ভীক মুখপত্র’ হিসেবে ‘আন্দোলনের আগুন ছড়িয়ে দেয় সবখানে’। এবং একাত্তরে মুক্তিযুদ্ধ শুরুর পর জনমত ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রবাসী মুখপত্র’ হিসেবে দায়িত্ব পালন করে।

বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সাথে ওতোপ্রতোভাবে জড়িয়ে আছে জনমত। তাই, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করার মধ্য দিয়ে প্রাচীণতম বাংলা সাপ্তাহিকী জনমত আবারো ইতিহাসের অংশ হচ্ছে। বাংলাদেশের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতায় অনলাইন এক্সিবিশন করছে জনমত। কাউন্সিলের ৯ মাস ব্যাপি কর্মসূচির অন্যতম একটি হচ্ছে সাপ্তাহিক জনমত এর সংগ্রহশালার প্রদর্শনী।
এছাড়া ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইন্সপারেশন এর বিভিন্ন কর্মসূচিতেও থাকবে জনমত এর ঐতিহাসিক সংখ্যাগুলোর উপাস্থপন।

করোনা মহামারী পরিস্থিতিজনিত কারণে সামাজিক মেলামেশার বিধিনিষেধ তুলে নেয়ার পর সাপ্তাহিক জনমত আসন্ন গ্রীষ্মেই ঐতিহাসিক সংখ্যার প্রচ্ছদ ও ঐতিহাসিক ছবি ও দলিলদি নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।